অসময়ে বৃষ্টি, ক্ষতির আশঙ্কায় মূলোচাষিরা

93

তুফানগঞ্জ: পুজোর প্রাক্কালে প্রমাদ গুনছেন কোচবিহারের মূলোচাষিরা। তাঁদের কথায়, অসময়ে বৃষ্টির জেরে ফলন নষ্টের মুখে। স্বাভাবিকভাবেই ক্ষতির আশঙ্কায় মাথায় হাত পড়েছে তাঁদের। এই পরিস্থিতিতে সরকারি সাহায্যের আশায় মুখিয়ে আছেন তুফানগঞ্জ-১ ব্লকের অন্দরানফুলবাড়ি-১ ও ২গ্রাম পঞ্চায়েতের পালপাড়ার চাষিরা। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগাম মূলো চাষ করে বহু কৃষকই ক্ষতির সম্মুখীন হয়েছেন।

প্রতিবছরই পুজোর মরশুমে মূলো চাষ করে লাভবান হন কৃষকরা। সেই আশাতেই এবছরও মূলো চাষে মন দিয়েছিলেন পালপাড়ার প্রায় ১২ জন চাষি। প্রায় ২৫ বিঘা জমিতে হয়েছে মূলো চাষ। তাঁরা জানিয়েছেন, বৃষ্টির জেরে পরপর দুইবার বীজ বপণের পর তা নষ্ট গিয়েছিল। তৃতীয় ধাপে গাছ টিকলেও ফলন নিয়ে চিন্তা রয়েছে। পুজোর আগে তা বাজারজাত করা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তবে সমস্যার অন্ত এখেনেই নয়। চাষিরা জানিয়েছেন, গত বছরের তুলনায় এবছর বীজ, সার এবং ডিজেলের মূল্য বৃদ্ধি হওয়ায় লাভের আশা ছেড়েই দেওয়া হয়েছে। কিন্তু এবার খরচের অর্থ কতটা ফিরে আসবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

- Advertisement -

পালপাড়ার এক চাষি জীবনচন্দ্র পাল জানান, অসময়ে বৃষ্টির জেরেই মূলো চাষ করে ক্ষতির সম্মুখীন সকলেই। প্রতিবছর মূলো চাষ করে পুজোর বাচ্চাদের নতুন পোশাক দেওয়া হত। এছাড়াও অন্যান্য খরচ করা হত। এবছর তা সম্ভব হবে না। সেক্ষেত্রে সরকারি সাহায্যের আর্জি জানিয়েছেন তিনি।