২৯ ডিসেম্বর সরকারের সঙ্গে শর্তাধীন আলোচনায় প্রস্তুত কৃষক সংগঠন

174

নয়াদিল্লি: কনকনে ঠান্ডা উপেক্ষা করে রাজধানীর রাজপথ আটকে নিজেদের দাবিতে অনড় আন্দোলনরত কৃষকরা। টানা এক মাস ধরে তিন নয়া কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। একাধিকবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসেও সমাধান সূত্রে মেলেনি। এমত অবস্থায় ফের একবার আন্দোলনকারী কৃষকদের সংগঠন সরকারের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৯ ডিসেম্বর পরবর্তী পর্বের আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। শনিবার কৃষক নেতা রাকেশ টিকায়ত এ কথা জানিয়েছেন।যদিও তিনি বলেন, আজই(শনিবার) এই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তা স্থগিত হয়ে যায়।

রাজধানী দিল্লির সীমানা সংলগ্ন এলাকায় আন্দোলনরত ৪০ কৃষক ইউনিয়নের প্রধান সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কৃষক নেতা রাকেশ টিকায়ত বলেন, একইসঙ্গে শর্তও জুড়েছেন টিকায়ত। তাঁর বক্তব্য, তিন কৃষি আইন প্রত্যাহারের রীতিনীতি ও ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) সংক্রান্ত নিশ্চয়তার মতো বিষয় সরকারের সঙ্গে আলোচনার বিষয়বস্তুতে সামিল হওয়া দরকার।

- Advertisement -

চলতি বছর সেপ্টেম্বর মাসে পাশ হয় ৩ কৃষি আইন। গত একমাস ধরে সিঙ্ঘু, টিকরি, গাজিপুর সীমান্তে আন্দোলন করছেন হাজার হাজার কৃষক। কৃষকদের দাবি, ৩ আইন পুনর্বিবেচনা করতে হবে। ন্যূনতম সহায়ক মূল্য দিতে হবে।