মোদির ভাষণ পর্বে থালা বাজিয়ে প্রতিবাদ কৃষকদের

210

নয়াদিল্লি: কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ চলাকালীন কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন নয়ডার দলিত প্রেরণা স্থলে আন্দোলনরত কৃষকরা। তাঁরা ৩ কৃষি আইনের বিরুদ্ধে থালা বাজিয়ে প্রতিবাদ করেন। শুক্রবার নরেন্দ্র মোদির ভাষণ চলাকালীন থালা, ঘণ্টা বাজিয়ে, স্লোগান দিয়ে প্রতিবাদ করেন কৃষকরা।

এদিকে গতকাল কৃষক আন্দোলন নিয়ে বিরোধীদের কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কৃষক আন্দোলন নিয়ে রাজনীতি করছেন বিরোধীরা। তিনি আরও জানান, একাধিকবার কেন্দ্রের প্রতিনিধিরা কৃষকদের সঙ্গে কথা বলেছেন। কেন্দ্রীয় সরকার কৃষকদের সঙ্গে কথা বলতে প্রস্তুত। যুক্তি দিয়ে সব দিক বিবেচনা করে দেখা হচ্ছে। অন্যদিকে ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র শৈলেশ কুমার গিরি বলেন, ফের ‘মোদি আপনে মন কী বাত’-এ ভাষণ দিয়েছেন। যার অর্থ মোদি নিজের কথাই বলেছেন। কিন্তু কৃষকদের মনের কথা শোনেননি তিনি। কৃষকদের দাবি এই ৩ আইন পুনর্বিবেচনা করা হোক। ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হোক কৃষকদের।

- Advertisement -

গত একমাস ধরে ৩ কৃষি আইন প্রত্যাহরের দাবিতে রাজধানীতে আন্দোলন করছেন পঞ্জাব, হরিয়ানা সহ উত্তর ভারতের কৃষকরা। যাঁরা কনকনে ঠান্ডা উপেক্ষা করে আজও নিজেদের দাবিতে অনড়। তাঁদের সাফ কথা, কৃষক বিরোধী ৩ কৃষি আইন বাতিল করতে হবে। যদিও দফায় দফায় কেন্দ্রের সঙ্গে বৈঠক হয়েছে কৃষকদের। এমনকি আসরে নেমেছিলেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু তাতেও অনমনীয় আন্দোলনকারীরা। কৃষকদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছে পিএজিডি, সিপিআইএম,সিপিআই, আরএসপি, ডিএমকে, আরজেডি, এসপি, এআইএফবি, এনসিপি, কংগ্রেস। এমনকি বিদেশের নেতারাও কৃষক আন্দোলনে সংহতি জানিয়েছেন।