হিমঘরে আলুর বন্ড নিয়ে কৃষকদের বিক্ষোভ

75

তুফানগঞ্জ: আলুর বন্ড নিয়ে বিক্ষোভে শামিল হলেন তুফানগঞ্জের কৃষকরা। সোমবার তুফানগঞ্জ-১ ব্লকের অন্দরান ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের উত্তর অন্দরান-ফুলবাড়ি হিমঘর চত্বরে বিক্ষোভ দেখান তাঁরা। পরে তুফানগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

প্রদীপ দেবনাথ ও মহেশচন্দ্র বর্মন নামে দুই কৃষক জানান, সাধারণ কৃষকদের জন্য বরাদ্দ যে জায়গা রয়েছে তা দেওয়া হচ্ছে না। অভিযোগ, কয়েকদিন ধরে কৃষকদের ঘোরানো হচ্ছে। হিমঘর কর্তৃপক্ষ ব্যবসায়ীদের সঙ্গে হাত মিলিয়ে সাধারণ কৃষকদের বঞ্চিত করছে। হিমঘর কর্তৃপক্ষ ব্যবসায়ীদের সুযোগ করে দিচ্ছে। বীজের জন্য কৃষকদের ২০-২৫ প্যাকেট আলু রাখার বন্ড দেওয়া হলে সুবিধা হয়। বন্ডের ব্যবস্থা না করলে বিক্ষোভ থেকে সরবেন না বলেও তাঁরা দাবি করেন।

- Advertisement -

যদিও কৃষকদের সমস্ত অভিযোগ ভিত্তিহীন দাবি করে তুফানগঞ্জ সমবায় হিমঘর সমিতির ম্যানেজার প্রাণেশ দাস জানান, হিমঘরে এক লক্ষ আলুর প্যাকেট মজুত করার ক্ষমতা রয়েছে। সেখানে তুফানগঞ্জ ১ পঞ্চায়েত সমিতির ২০ হাজার প্যাকেট বুক হয়ে গিয়েছে। শেয়ার হোল্ডারদের ৫০ হাজার প্যাকেটের বুকিং চলছে। সরকারের ২১ হাজার প্যাকেটের শেয়ার রয়েছে। বাকি ৯ হাজার প্যাকেটের জন্য জায়গা ফাঁকা রয়েছে। তিনি জানান, কৃষকদের জন্য বরাদ্দ যে জায়গা রয়েছে তাই দেওয়া হচ্ছে। এদিন সকাল থেকেই কৃষকরা আলুর বন্ড নিয়ে বিক্ষোভ দেখান। পরে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে কৃষকদের স্লিপ দেওয়া হলে বিক্ষোভ তুলে নেন তাঁরা। জানা গিয়েছে, মঙ্গলবার থেকে তাঁদের জন্য ২০ বস্তা করে আলু রাখার ব্যবস্থা করা হবে।