অস্ত্রোপচারের পর শক্তিশালী ফেডেরার

জুরিখ : তৃতীয় বারের জন্য হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে। তবে তার ধাক্কা কাটিয়ে সুস্থ হওয়ার পর নিজেকে আরও শক্তিশালী মনে করছেন রজার ফেডেরার। আগামী বছর ফের মেজর জয়ের জন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছেন এই সুইস কিংবদন্তি।

হাঁটুর চোট এড়াতে এবছর মাঝপথেই ফরাসি ওপেন থেকে নাম তুলে নেন ফেডেক্স। তবে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিতে হয় তাঁকে। এরপর আর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেননি। বরং হাঁটুর চোট সারাতে অস্ত্রোপচার করান। সুস্থ হওয়া প্রসঙ্গে তিনি বলেছেন, প্রত্যেক দিন আরও একটু সুস্থ হয়ে উঠছি। সব খারাপকে পেছনে ফেলে সামনের দিকে তাকাতে চাইছি। আমি সত্যিই চমৎকার রয়েছি। আমি যেমন ভেবেছিলাম সব তেমনই হচ্ছে তা নয়। তবে রিহ্যাবটা ভালোই হচ্ছে। আর কোনও পিছুটান নেই। আমি আগের চেয়ে শক্তিশালী ও উত্তেজিত।

- Advertisement -

চোটের জন্য এবার টোকিও অলিম্পিক ও ইউএস ওপেনে খেলতে পারেননি। তবে আসন্ন মরশুম প্রসঙ্গে ফেডেক্সের বক্তব্য, দ্রুত টেনিস কোর্টে ফিরতে চাই। তবে এই নিয়ে আমি কোনও তাড়াহুড়ো করছি না। আমি জানি আমাকে ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে সঠিক সময়ে। ধাপে ধাপে এগোতে হবে। তাঁর উদ্যোগে চালু হওয়া লেভার কাপে এবার ফেডেরার নিজেই খেলতে পারছেন না। প্রিয় প্রতিযোগিতায় দর্শক হওয়া প্রসঙ্গে তিনি বলছেন, এটা মেনে নেওয়া সহজ নয়। জানতাম একটা সময় পর আর খেলতে পারব না। তবে সেটা এবছরই হবে কল্পনাও করিনি কখনও।

এবছর ক্যালেন্ডার স্ল্যামের খুব কাছে এসেও হার মেনেছেন নোভাক জকোভিচ। কাজটা কঠিন হলেও অসম্ভব নয় বলেই মনে করছেন ২০ মেজরের মালিক ফেডেক্স। তাঁর কথায়, দীর্ঘ কেরিয়ারে আমি, নোভাক বা রাফায়েল (নাদাল) একাধিকবার ক্যালেন্ডার স্ল্যামের খুব কাছে পৌঁছে গিয়েছি। কিন্তু শেষ পর্যন্ত তা করতে পারিনি। কাজটা কঠিন, কিন্তু অসাধ্য নয়। এক্ষেত্রে ভালো পারফরমেন্সের সঙ্গে ভাগ্যেরও কিছুটা সাহায্য দরকার।