প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক প্যাকেজ সবিস্তারে জানাবেন অর্থমন্ত্রী

382
ফাইল ছবি।

নয়াদিল্লি: মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করা আর্থিক প্যাকেজের সবিস্তার জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বুধবার বিকেল ৪টায় সাংবাদিক সম্মেলনে একথা জানানোর কথা রয়েছে তাঁর।

- Advertisement -

পাশাপাশি টুইটও করেন অর্থমন্ত্রী…

মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দেন তিনি। তিনি জানান, ২০২০ সালের ২০লক্ষ কোটি টাকার এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারত গড়তে গতি আনবে।

পাশাপাশি তিনি এও জানান, করোনা সংক্রমণ বিশ্বকে লণ্ডভণ্ড করে দিয়েছে। এই সংক্রমণের জেরে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। দেশে অনেক পরিবার তাদের স্বজনকে হারিয়েছে। তাঁদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

তিনি জানান, মানবজাতির ক্ষেত্রে এমন সংকট আগে কখনও আসেনি। এই সংকট থেকে আমাদের মুক্ত হতেই হবে।

এই সংকটের শুরুতে ভারতে নামমাত্র পিপিই, এন-৯৫ মাস্ক পাওয়া যেত। এখন ভারতেই দু’লক্ষ পিপিই ও দু’লক্ষ মাস্ক তৈরি হচ্ছে। দেশবাসীর কাছে প্রধানমন্ত্রীর বার্তা, ‘হেরে যাওয়া, ভেঙে পড়া মানবতার অভ্যাস নয়। আমাদের বাঁচতেও হবে, আবার এগোতেও হবে।’

পাশাপাশি লকডাউন ৪.০ যে শুরু হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি জানান, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চতুর্থ দফার লকডাউন হবে নানা রঙের, নানা রূপের। বিস্তারিত ১৮ মে-র আগেই জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।