পড়ুয়াদের পোশাক বিলি নিয়ে আর্থিক তছরুপের অভিযোগ

70

রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলায় সর্বশিক্ষা মিশনের পড়ুয়াদের পোশাক বিলি নিয়ে বিস্তর আর্থিক তছরুপের অভিযোগ উঠেছে। জানা গিয়েছে, এই কাজের বরাত দেওয়া হয় রায়গঞ্জের এক শিল্পপতিকে। দু’বছরে প্রায় ২৪ কোটি টাকা বরাত পেয়েছিলেন তিনি। যদিও তৃণমূলের জেলা সভাপতি কানাইয়ালাল আগারওয়ালের অভিযোগ, ‘কোটি কোটি টাকা তছরুপ করেছেন ওই শিল্পপতি। গোটা বিষয়টি মুখ্যমন্ত্রীকে লিখিতভাবে জানানো হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসন বিষয়টি নিয়ে তদন্ত করছে। আমরা এর শেষ দেখে ছাড়ব।’

বিষয়টি নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদে রাস্তায় নেমেছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। শিলিগুড়ি মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। পাশাপাশি, তাঁরা এই দুর্নীতির তদন্তের দাবিও জানিয়েছেন। যদিও এই ঘটনায় মুখে কুলুপ এঁটেছেন সর্বশিক্ষা মিশনের আধিকারিক তথা ডিপিও। এদিকে, সর্বশিক্ষা মিশনের আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে ইতিমধ্যে বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলেও জল গড়িয়েছে। এই ঘটনার সঙ্গে যত বড়ই প্রভাবশালী জড়িত থাকুক না কেন অনৈতিক কার্যকলাপকে কখনই তৃণমূল বরদাস্ত করে না বলে জানিয়েছেন জেলা সভাপতি কানাইয়ালাল আগারওয়াল।

- Advertisement -

জানা গিয়েছে, ওই শিল্পপতি সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। এর আগে তৃণমূলের একাধিক পদে ছিলেন তিনি। যদিও বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী বলেন, ‘যখন তৃণমূলে ছিলেন ওই শিল্পপতি তখন তদন্ত হল না কেন? আমাদের দলে আসার পরেই কুৎসা রটাচ্ছেন তৃণমূল নেতারা। আমরা তৃণমূলের এই কুৎসাকে মোকাবিলা করতে প্রস্তুত।’ একদিকে যখন পড়ুয়াদের পোশাক বিলি নিয়ে আর্থিক তছরুপের অভিযোগে শোরগোল পড়ে গিয়েছে জেলাজুড়ে অন্যদিকে, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় বনসৃজনের গাছ লাগানো নিয়েও কোটি কোটি টাকা তছরুপের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট প্রভাবশালীর বিরুদ্ধে। যদিও প্রভাবশালী ব্যক্তির সঙ্গে ফোনে যোগাযোগ করা হলেও তিনি এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।