অগ্নিকান্ডের মাঝেই চলল অস্ত্রোপচার, সহযোগিতার হাত বাড়ালেন দমকলকর্মীরা

92

মস্কো: সঠিক সময়েই শুরু ওপেন হার্ট সার্জারি। তার কয়েক মুহূর্ত আগেই বিপত্তি। নজরে আসে আগুনের লেলিহান শিখা। হুলুস্থুল গোটা হাসপাতাল জুড়ে। পাণ বাঁচাতে এদিক-ওদিক ছুটতে শুরু করে সকলেই। যদিও বন্ধ হয়নি অস্ত্রোপচার। একপ্রকার প্রাণের ঝুকি নিয়েই প্রায় ২ ঘণ্টা সময় ধরে ওপেন হার্ট সার্জারি চালিয়ে যান আট চিকিৎসক সহ নার্সেরা। ঘটনাটি পূর্ব রাশিয়ার ব্লাগোভেসচেনশক এলাকার আমুর স্টেট মেডিকেল অ্যাকেদেমির।

১৯০৭ সালে তৈরি হয় হাসপাতালটি। সেই থেকেই হাসপাতালের ছাদটি কাঠের। সেখানেই আগুন লাগার ঘটনা ঘটে। আগুনের খবর ছড়িয়ে পড়তেই দ্রুত রোগীদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। অন্যদিকে দমকল বাহিনীর তরফে চলতে থাকে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ। তবে, অস্ত্রোপচার এক মুহূর্তের জন্যেও বন্ধ হয়নি। বিষয়টি নজরে আসতেই সাহায্যের হাত বাড়িয়ে দেন দমকল বাহিনী। অপারেশন থিয়েটারে ধোঁয়া ঢুকে কোনও প্রকার সমস্যা না দেখা দেয় সেক্ষেত্রে বিশেষ ফ্যানের বন্দোবস্ত করা হয়। অবশেষে অগ্নিকাণ্ডের মাঝেই সফল হয় অস্ত্রোপচার। অন্যদিকে, দীর্ঘ সময়ের প্রচেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

- Advertisement -

এবিষয়ে রাশিয়ায় আপদকালীন মন্ত্রকের তরফে জানানো হয়, ঘণ্টা দুই ধরে টানা অস্ত্রোপচার চালিয়ে যান আট চিকিৎসক-নার্সেরা। অস্ত্রোপচার শেষে গোটা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে রোগীকে অন্যত্র স্থানান্তরিত করা হয়। পাশাপাশি, স্থানীয় গর্ভনর ভাসিলি ওরলোভ এক বিবৃতিতে চিকিৎসক ও দমকলকর্মীদের কুর্নিশ জানান।