ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিল প্রথম দফার ৫টি রাফায়েল

391

নয়াদিল্লি: ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিল প্রথম পর্বের পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। আগামী ২৯ জুলাই, বুধবার সেগুলি হরিয়ানার অম্বালায় পৌঁছে ভারতীয় বায়ুসেনায় যোগ দেবে। মোট ৩৬টির মধ্যে বাকিগুলি ধাপে ধাপে ভারতে পৌঁছবে। আর দ্বিতীয় ধাপেই আসবে এ রাজ্যের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

২০১৬ সালে ফ্রান্স সফরে গিয়ে প্রথম রাফায়েল চুক্তির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৫৯ হাজার কোটি টাকায় ফ্রান্সের থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে ভারত। সোমবার ভারতের উদ্দেশ্যে উড়ান শুরু করল প্রথম ধাপের পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান।

- Advertisement -

জানা গিয়েছে, আগেই ফ্রান্সে গিয়ে এই বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিয়ে এসেছিলেন ভারতীয় বায়ুসেনার ১২ জন পাইলট এবং ইঞ্জিনিয়াররা। তাঁরাই ওই বিমানগুলি ভারতে উড়িয়ে আনছেন। বুধবার পৌঁছবে অম্বালায়। বিমানগুলি নামার পর স্বাগত জানাতে বায়ুসেনার তরফে বিশেষ প্রস্তুতি নেওয়ার পাশাপাশি ইতিমধ্যেই পরিকাঠামো ও প্রযুক্তিগত বেশ কিছু পরিবর্তনও করা হয়েছে।

ফ্রান্স থেকে ওড়ার সময় সেখানে ছিলেন ফ্রান্সে ভারতের রাষ্ট্রদূত। ভারতীয় পাইলটদের অভিনন্দন জানিয়ে নিরাপদে ভারতে পৌঁছনোর শুভেচ্ছাবার্তাও জানান তিনি। অন্যদিকে, ভারতীয় বায়ুসেনার তরফে টুইট করে এই খবর জানানোর পাশাপাশি বলা হয়েছে, ‘অত্যাধুনিক প্রযুক্তির এই যুদ্ধবিমান ওড়ানোর জন্য প্রশিক্ষণ নিয়েছেন পাইলট এবং গ্রাউন্ড ক্রু-রা। পৌঁছনোর পর দ্রুততার সঙ্গে সেগুলি অপারেশনের উপযোগী করে তোলাই হবে মূল লক্ষ্য।’

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রের খবর, এই রাফায়েল যুদ্ধবিমানগুলি মোতায়েন করা হবে লাদাখে। চিনের সঙ্গে প্যাংগং লেক ও গালওয়ান উপত্যকার প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে বিবাদ এখনও মেটেনি। রাফায়েল আসার পর বায়ুসেনার মনোবলও অনেকটাই বেড়ে যাবে বলে মত প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।