ভেস্তে যাওয়া দিনে ডার্ট-টিটিতে মজে বিরাটরা

সঞ্জীবকুমার দত্ত, কলকাতা : ১৪৪ বছরের অপেক্ষা আরও দীর্ঘ।

আশঙ্কা সত্যি করে বৃষ্টিদাপটে ধুযেুছে সাফ টেস্ট বিশ্বযুদ্ধের প্রথম দিন।

- Advertisement -

দিনভর বৃষ্টির ইয়েলো ওয়ার্নিং ছিল আবহাওয়ার পূর্বাভাসে। রিমঝিম গিরে শ্রাবনে অন্যথা হল না। কিং কোহলি বনাম কুল কেনের বাইশ গজি যুদ্ধের বদলে বৃষ্টির খেল সাদাম্পটন। গ্যালারিতে হাজির সমর্থকদের মতো যার দর্শক বিরাট, উইলিয়ামসনরাও।

গতকাল বৃষ্টি শুরু। এদিন কখনও জোরে, তো কখনও হালকা। আশা জাগিয়ে মাঝে কিছুক্ষণের জন্য বৃষ্টি থামেও। কিন্তু আশায় সার। শেষপর্যন্ত ভারতীয় সময় সন্ধ্যে ৭-২০ মিনিট নাগাদ দিনের খেলা বাতিলের ঘোষণা। একাধিক পর্যবেক্ষণের পর ম্যাচ অফিশিয়ালরা জানান, আজ আর খেলা সম্ভব নয়।

আগামীকাল নতুন শুরুর অপেক্ষা। স্বস্তির খবর, শনিবাসরীয় সাদাম্পটনে বৃষ্টির পূর্বাভাস নেই। আকাশ মেঘলা থাকলেও, জলচ্ছবির বিড়ম্বনা ভোগাবে না। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কথা মাথায় রেখে প্রতিদিনের খেলা আধঘণ্টা এগিয়ে আনা হয়। রয়েছে রিজার্ভ ডে (২৩ জুন)। আজ গোটা দিন নষ্টের ফলে যার প্রয়োজনীয়তা বেড়ে গেল।

কোভিড প্রোটোকল মেনে প্রতিদিন চার হাজার দর্শক প্রবেশের অনুমতি। বিরাট উৎসাহ নিয়ে বলছিলেন, ঐতিহাসিক ম্যাচে শূন্য গ্যালারি থাকলে খারাপ লাগত। সমর্থন জোগাতে এদিন ভারত আর্মির বেশ কিছু সদস্য হাজির। বৃষ্টিস্নাত এজিয়েস বোলে ইতিউতি তেরঙার ছটা। যদিও লাইট, ক্যামেরা, সাউন্ডেই আটকে গেল সবকিছু। ব্যাট-বলের অ্যাকশনে বৃষ্টিকাঁটা।

হোটেলের ব্যালকনিতে বোল্টরা মজলেন কফির চমুকে। বিরাটরাও। অশ্বীনকে দেখা গেল আবার ডার্ট-এ লক্ষ্যভেদ করতে। বিরাটের মতো কেউ কেউ সময় কাটালেন টেবিল টেনিস বোর্ডে। সঙ্গে জমিয়ে আড্ডা, যার মধ্যমণি কোহলি, অশ্বীন, ঋষভ। গতকালই ভারত প্রথম একাদশ ঘোষণা করে দেয়। আজ সেই সুযোগ পায়নি নিউজিল্যান্ড। টসের আগেই লাঞ্চ ঘোষণা। চা পানের আগেই দিনের খেলা বাতিল। যা নিয়ে বিরাটদের খোঁচা মাইকেল ভনের। খেলা না হওয়ায় নাকি সুবিধা হয়েছে ভারতের!

অন্য একটি প্রশ্নের জবাবে রোহিত শর্মার পালটা যুক্তি, ওদের একাধিক প্লেয়ারের সঙ্গে খেলেছি। যাদের শক্তি, দুর্বলতা জানি। তবে পরিবেশ, পরিস্থিতি শেষপর্যন্ত কী থাকে, আগে না পরে ব্যাট করবএই ফ্যাক্টরগুলি গুরুত্বপূর্ণ। আর বাড়তি ভাবতে রাজি নই। শক্তিশালী প্রতিপক্ষ। নিজেদের যথাসম্ভব সহজ-স্বাভাবিক রাখা জরুরি। যেকোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে মানসিকভাবে ফিট ও ফ্রেশ থাকা গুরুত্বপূর্ণ।