নভেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু, পরীক্ষার তারিখও ঘোষণা করা হয়েছে

1673

নয়াদিল্লি: করোনাভাইরাস মহামারী পরিস্থিতির মধ্যেই আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমেস্টার ক্লাস। মঙ্গলবার টুইটারে একথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ড. রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। টুইটারে তিনি লেখেন, ‘করোনাভাইরাস মহামারীর পরিস্থিতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) নির্দেশিকায় অনুমোদন দিয়েছে।’

নতুন শিক্ষাবর্ষের ক্ষেত্রে একটি বিশেষ সুবিধার কথাও জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে পড়ুয়ারা আর্থিক টানাপোড়েনের জেরে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও ছেড়ে দিলে পুরো অর্থ ফেরত পাবেন। পড়ুয়ারা মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা পাবেন। তবে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে তা করতে হবে।

- Advertisement -

https://twitter.com/DrRPNishank/status/1308295048602165249?s=20

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী একথা জানানোর পাশাপাশি কবে পরীক্ষা নেওয়া হবে সে বিষয়টিও স্পষ্ট করে দিয়েছেন। ভর্তি প্রক্রিয়া, ক্লাস, পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ের গুরুত্বপূর্ণ তারিখ জানাতে তিনি টুইটারে পিডিএফ ফাইল আপলোড করেন। সেই পিডিএফ ফাইলের গুরুত্বপূর্ণ তারিখের মধ্যে বলা হয়েছে, আগামী ৩১ অক্টোবরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। ১ নভেম্বর ২০২০ থেকে সেমেস্টারের পঠনপাঠন শুরু করতে হবে। এবং আগামী ২০২১ সালের ৮ থেকে ২৬ মার্চের মধ্যে প্রথম সেমেস্টারের পরীক্ষা শেষ করতে হবে। এছাড়াও, সেমেস্টার ব্রেক, জোড় সেমেস্টার শুরুর তারিখ, ছুটি-সহ যাবতীয় বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ড. রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।