ইউরোর সেরা এগরোয় নেই রোনাল্ডো

লন্ডন : একজন সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট পেয়েছেন। অন্যজনও সমসংখ্যক গোল করেছেন। কিন্তু অদ্ভতভাবে ইউরোর সেরা একাদশে ঠাঁই পাননি পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বা চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক স্কিক।

মঙ্গলবার ইউরোর সেরা একাদশ ঘোষণা করেছে উয়েফা। তাঁতে ইতালির ৫ জন ও ইংল্যান্ডের ৩ জন আছেন। এছাড়া স্পেন, ডেনমার্ক ও বেলজিয়ামের একজন করে ফুটবলার সুযোগ পেয়েছেন। ৪-৩-৩ ছকে দলে আছেন জিয়ানলুইজি ডোনারুম্মা, লিওনার্দো স্পিনাজোলা, লিওনার্দো বোনুচ্চি (ইতালি), হ্যারি মাগুইর, কাইল ওয়াকার (ইংল্যান্ড), পিয়ের এমিল হোজবার্গ (ডেনমার্ক), জর্জিনহো (ইতালি), পেদ্রি (স্পেন), রাহিম স্টার্লিং (ইংল্যান্ড), রোমেলু লুকাকু (বেলজিয়াম) ও ফেডেরিকো চিয়েসা (ইতালি)। উয়েফার সেরা দল বেঁছে নেওয়ার কমিটিতে রয়েছেন ফ্যাভিও কাপেলো, রব্বি কিন, ডেভিড মোয়েসের মতো তারকারা।

- Advertisement -

তবে প্রতিযোগিতার সেরা দলে সবচেয়ে বেশি গোল করা রোনাল্ডো বা স্কিকের (দুজনেই ৫টি করে গোল করেছেন) পরিবর্তে লুকাকু কীভাবে সুযোগ পেলেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ তাঁদের থেকে একটি গোল কম করেছেন এই বেলজিয়ান ফরোয়ার্ড। মনে করা হচ্ছে, প্রি-কোয়ার্টরে আটকে যাওয়ায় রোনাল্ডোকে দলে রাখা হয়নি। তবে লুকাকু ও স্কিক- দুজনের দলই শেষ আটে এসে হেরেছ। তাই চেক স্ট্রাইকারের দলে না থাকার কারণ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এছাড়া ইয়ান সোমার, লুক শ, মার্কো ভেরাত্তিদের না থাকা নিয়ে প্রশ্ন তুলছেন সমর্থকরা।

Cristiano Ronaldo on Instagram: “My love 💙”

অন্যদিকে, সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে রোনাল্ডোর কাছে হারলেও শুভেচ্ছা জানাতে ভুললেন না স্কিক। তাঁর টুইট, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, এবার তুমি একটু ভাগ্যবান ছিলে। তবে শুভেচ্ছা নিও আমার আদর্শ। এর আগে ফরাসি তারকা কিলিয়ান এমবাপে, কোরিয়ান উইঙ্গার সন হিউং-মিনও আদর্শ হিসেবে রোনাল্ডোর নাম জানিয়েছেন। রোনাল্ডো অবশ্য এসব থেকে দূরে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে ব্যস্ত।