নয়াদিল্লি, ২৮ নভেম্বরঃ মেয়াদি জমার ক্ষেত্রে সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করল এসবিআই। ৫ থেকে ১০ বেসিস পয়েন্ট সুদ বাড়ানো হয়েছে। বুধবার থেকেই কার্যকর হচ্ছে বর্ধিত সুদের হার।

সাধারণ নাগরিক ছাড়াও বয়স্ক নাগরিকদের ক্ষেত্রেও এই সুদের হার বৃদ্ধি কার্যকর করা হয়েছে।এক কোটির নিচে জমার ক্ষেত্রে সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। যার অর্থ ০.০৫ শতাংশ থেকে ০.১ শতাংশ সুদের হার বৃদ্ধি। ১ থেকে ৩ বছরের মধ্যে মেয়াদি জমার ক্ষেত্রে এটি কার্যকর হবে।

এক বছর পর্যন্ত মেয়াদি জমার ক্ষেত্রে সুদের হার ৬.৪ শতাংশই থাকছে। একবছর থেকে দু বছরের মধ্যে সুদের হার ৬.৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮ শতাংশ। দুবছর থেকে তিন বছরের মধ্যে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮ শতাংশ। তিন থেকে দশ বছরের মধ্যে সুদের হার একই থাকছে।

বর্ধিত সুদের হার (বয়স্ক নাগরিক)। এক বছর পর্যন্ত মেয়াদি জমার ক্ষেত্রে সুদের হার থাকছে ৬.৯ শতাংশ। একবছর থেকে দু বছরের মধ্যে সুদের হার ৭.২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ। দু বছর থেকে তিন বছরের মধ্যে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ। তিন থেকে দশ বছরের মধ্যে সুদের হার একই থাকছে।