নয়াদিল্লি, ১২ জানুয়ারিঃ ভারতের ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। দেশে প্রথমবার সুপ্রিমকোর্টের চার বিচারপতি প্রকাশ্যে এসে সাংবাদিক সম্মেলন করলেন। মুখ খুললেন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে। বললেন, সুপ্রিম কোর্টের প্রশাসন সঠিকভাবে চলছে না।

সাংবাদিক বৈঠকে শীর্ষ আদালতের দ্বিতীয় সিনিয়র বিচারপতি জে চেলামেশ্বরের বাসভবনে আয়োজিত হয়েছে এই বৈঠক। সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন বি লকুর এবং বিচারপতি ক্যুরিয়েন জোসেফ। বিচারপতি চেলামেশ্বর বলেন, ‘নিশ্চিতভাবে এই ঘটনা ব্যতিক্রমী। এর মধ্যে কোনো আনন্দ নেই। তবে আমরা বাধ্য হয়েই এই বৈঠক ডেকেছি’। তিনি আরও বলেন ‘দেশের এবং এই প্রতিষ্ঠানের প্রতি আমাদের দায়বদ্ধতা আছে। এই প্রতিষ্ঠানকে বাঁচাতে প্রধান বিচারপতির নেওয়া পদক্ষেপে আমাদের কোনো ভুমিকাই থাকছে না। দেশের প্রতিও এটা আমাদের কর্তব্য যে, প্রধান বিচারপতিকে জানানো যে, কোনো কিছুই ঠিক নেই। কিন্তু আমরা তাঁকে এটা বোঝাতে পারিনি।’

উল্লেখ্য, ডিসেম্বরে কোনো একটি বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে একমত হচ্ছিলেন না এই চার বিচারপতি। এরপর প্রধান বিচারপতি প্রতিষ্ঠানের প্রধান হিসেবে নিজের সিদ্ধান্ত জানান।