আগামী দু’দিন উত্তরে শরতের আকাশ আলোতে ঝলমল করবে

1212

কলকাতা: আগামী ৪৮ ঘন্টা উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার সকালে আলিপুর আবহওয়া দপ্তর এমনটাই জানিয়েছে। দপ্তরের কর্তাদের দাবি, মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। পরপর দু’দিন উত্তরবঙ্গে শরতের আকাশ আলোতে ঝলমল করবে। তবে, বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গে আকাশ আংশিক মেঘলা থাকবে। আবার কোথাও কোথাও কোথাও এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু এই মুহূর্তে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

এদিকে বুধবার ওড়িশাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর বৃহস্পতিবার ও শুক্রবার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আবহওয়াবিদদের বক্তব্য, আসাম ও মেঘালয় ভারী বৃষ্টিতে ভাসবে। শুক্র ওশনিবার পরপর দু’দিন নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা আসাম-মেঘালয়ের মতো ভারী বৃষ্টিতে ভাসবে।

- Advertisement -

তবে, উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে না ভিজলেও আগামী ৪৮ ঘণ্টা বজ্রবিদ্যুৎ সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কারণ, বিহার সংলগ্ন উত্তরবঙ্গে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকেই নিম্নচাপ অক্ষরেখা বরাবর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলে দিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে মঙ্গলবার ও বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার আকাশ আংশিক মেঘলা থাকবে। দু-এক পশলা মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে।