আফগানিস্তান ইস্যুতে ভারতের অবস্থানে খুশি নন প্রাক্তন বিদেশমন্ত্রী

214

কলকাতা: আফগানিস্তানে তালিবান রাজ কায়েম হয়েছে। কাবুলিওয়ালার দেশ থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। কিন্তু আফগানিস্তান ইস্যুতে কেন্দ্রীয় সরকারের অবস্থানে খুশি নন প্রাক্তন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। এদিন প্রদেশ কংগ্রেস দপ্তরে আয়োজিত একটি সাংবাদিক বৈঠকে এমনই মন্তব্য করেন তিনি।

খুরশিদের অভিযোগ, আফগানিস্তানে ভারত প্রচুর অর্থ বিনিয়োগ করেছে, পাইপ লাইন, বাঁধ, সংসদ ভবন ইত্যাদি বানিয়েছে। সেদেশ থেকে ৩১ অগাস্ট সমস্ত সেনা সরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে ভারতীয়রা কীভাবে থাকবেন, তাঁদের ফেরানোর ব্যাপারে কেন্দ্রই বা কী ভাবছে, সেই প্রশ্ন তুলেছেন প্রাক্তন বিদেশমন্ত্রী। তিনি দাবি করেন, তালিবানের সঙ্গে ভারতের কথা হয়েছে ঠিকই, কিন্তু তাতে লাভের লাভ কিছুই হয়নি। তবে তিনি এদিন স্পষ্ট জানিয়েছেন, আফগানিস্তান ইস্যুতে কেন্দ্রীয় সরকার সাহায্য চাইলে তাঁরা অবশ্যই পাশে থাকবেন।

- Advertisement -

আফগানিস্তান ইস্যুতে পাশে থাকার বার্তা দিলেও খুরশিদ এদিন কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ নীতির  তীব্র সমালোচনা করেন। তাঁর মতে, জাতীয় সম্পদ বিক্রি করে রাষ্ট্রের অর্থনৈতিক পরিকাঠামো চাঙ্গা করা সম্ভব নয়।

সাংবাদিক বৈঠকে খুরশিদ আরও জানান, সর্বভারতীয় ক্ষেত্রে বিজেপি বিরোধী একটা জোট গঠনের প্রক্রিয়া চলছে। তবে তা এখনও প্রাথমিকস্তরে রয়েছে। জোটের রাশ থাকবে কংগ্রেসের হাতেই।

উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্রে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দিতে চায় না বলে মন্তব্য করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। সেই বিষয়ে প্রাক্তন বিদেশমন্ত্রী পরিষ্কার জানান, প্রার্থী দেওয়া হবে কি না, তা ঠিক করবে দলের নির্বাচন কমিটি। তবে প্রদেশ কংগ্রেস সভাপতির নিজস্ব মতামত থাকতেই পারে।