বাংলাদেশের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী প্রয়াত

344

অনলাইন ডেস্ক: প্রয়াত বাংলাদেশের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম (৭২)। সম্প্রতি তাঁর দেহে করোনা সংক্রমণের হদিস মিলেছিল। তবে পরে তাঁর রিপোর্ট নেগেটিভ আসে। আরও জটিলতা থাকায় তিনি হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন।

শনিবার সকাল ১১টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

মোহাম্মদ নাসিম হাসিনা সরকারের খাদ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি পদে ছিলেন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যও ছিলেন তিনি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্রের দায়িত্বেও ছিলেন তিনি।

২০১৪ সালে আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম। তার আগে ১৯৯৬-২০০১ সালের আওয়ামী লীগ সরকারের সময় একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন তিনি।

১ জুন রক্তচাপজনিত সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। ওই দিনই তাঁর লালার নমুনা নেওয়া হয়। সেই রিপোর্ট পজিটিভ আসে। এরপর তাঁর অবস্থার কিছুটা উন্নতি হলেও ৫ জুন ভোরে তাঁর স্ট্রোক হয়। মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় অস্ত্রোপচারও করতে হয়।

এরপর থেকে তিনি আইসিইউতে ছিলেন। মেডিকেল বোর্ড গঠন করে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়। তবে এই সময়ে তিনবার লালার নমুনা পরীক্ষা করা হয়। তবে প্রতিটি ক্ষেত্রেই রিপোর্ট নেগেটিভ আসে। তবে বৃহস্পতিবার তার রক্তচাপ অস্বাভাবিক ওঠানামা শুরু করে। শুক্রবার তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। অবশেষে শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিকে বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যে সে দেশে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত ৮১ হাজার ৫২৩ জনের দেহে করোনা ভাইরাসের হদিস মিলেছে। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১০৯৫ জন।