কংগ্রেসের সঙ্গে দীর্ঘমেয়াদি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক জোট আন্দোলন চায় ফরওয়ার্ড ব্লক

371

কলকাতা: ভোটের রাজনীতিতে যে আজ অপাংক্তেয় হয়ে দাঁড়িয়েছে বামফ্রন্ট তা নিয়ে দ্বিমত নেই কারুরই। আর সেই কারণেই কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করে নির্বাচনে নামতে হচ্ছে বামেদের। তাতেও ভালো ফলাফল পাওয়া যাচ্ছে না। কারণ, জনগণ এই আসন সমঝোতাকে ভালো চোখে দেখছেন না। সেই কারণেই আশু প্রয়োজন একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক জোট গড়ার। আর সেই জোটকে শুধু রাজ্যস্তরে নয় বুথ স্তরে পৌঁছে দেওয়ার দাবি জানালো ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সাধারণ সম্পাদক নরেন চ্যাটার্জী।

তাঁর মতে বিগত দুটি নির্বাচনে আসন সমঝোতা করে কংগ্রেসকে নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও কোনরকম সুফল পাওয়া যায়নি। তার একমাত্র কারণ হল সেই আসন সমঝোতার মধ্যে ছিল না কোন আন্তরিকতা। শুধু নির্বাচনভিত্তিক সেই জোটকে অনেক বামপন্থী যেমন ভাল ভাবে মেনে নিতে পারেননি, তেমনি তা মেনে নিতে পারেননি কংগ্রেসী রাও। আর তার ফলে নির্বাচনে ভোট বাক্সে ফলাফল যা হবার তাই হয়েছে। তাই অবিলম্বে নির্বাচনের অনেক আগে থেকেই এই গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জোটকে ঐক্যবদ্ধ হয়ে রাজ্য থেকে বুধ স্তরে আন্দোলন ভিত্তিক কর্মসূচি নিতে হবে। তা না হলে অদূর ভবিষ্যতে এই জোটের কোনও কার্যকারিতা থাকবে না বলেই মনে করেন তিনি।

- Advertisement -

সোমবার ছিল ফরওয়ার্ড ব্লকের ৮১ তম প্রতিষ্ঠা দিবস। আর সেই প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে নরেন বাবু ওই কথা বলে বলেন। তিনি বলেন যে, তাঁরা ফ্রন্টের ভিতরে ও বাইরে ওই দাবি করলেও কোনো এক অজ্ঞাত কারণে বামফ্রন্ট চেয়ারম্যান তাতে তেমন আমল দিচ্ছেন না । এ নিয়ে বিতর্কে শুরু হয়েছে।

তিনি এদিন আরও বলেন যে, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক জোট গড়ার জন্য তাঁরা যে রাজ্য স্তর থেকে বুথ স্তরে কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন তাতে সায় আছে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের। সোমেন বাবুও বিমান বাবুকে জানিয়ে দিয়েছেন ওই ধরনের কমিটি গঠন করার জন্য। আর সেই কমিটির চেয়ারম্যান বিমানবাবু থাকলেও তাতে তাঁদের কোনও আপত্তি নেই। নরেনবাবুর মতে, বামফ্রন্টের বাইরে যেমন একটি বৃহত্তর বামফ্রন্ট রয়েছে, তেমনি বামফ্রন্ট, বৃহত্তর বামফ্রন্টকে বজায় রেখেও ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক জোট গঠন করতে কোনও আপত্তি থাকার কথা নয়। আর তাঁরা সে ব্যাপারেই আগামী দিনে সোচ্চার হবেন।

উল্লেখ্য, কংগ্রেসের সঙ্গে বামফ্রন্টের নির্বাচনী আঁতাত বা আসন সমঝোতা নিয়ে প্রথম থেকেই তীব্র প্রতিবাদ জানিয়ে এসেছিল ফরওয়ার্ড ব্লক। এমনকি একসময় তারা কংগ্রেসকে নিয়ে জোট গঠন করলেন বামফ্রন্ট থেকে বেরিয়ে যাওয়ার হুমকিও দিয়েছিল। কিন্তু পরবর্তী পর্যায়ে নির্বাচনী ফলাফল বিশ্লেষণ করে তারা কংগ্রেসের সঙ্গে জোটে সম্মত হয়েছিলেন। বর্তমানে শুধু যে নির্বাচনের সময় জোট করলেই জনগণের মন পাওয়া যাবে না সেটা তারা ভালভাবেই বুঝে গেছেন। তাই তারা চান শুধু নির্বাচনের সময় নয়, দীর্ঘমেয়াদি আন্দোলন কর্মসূচির মধ্য দিয়ে কংগ্রেসের সঙ্গে বামপন্থীদের জোটকে জনগণের সামনে গ্রহণযোগ্যতা হিসেবে তুলে ধরতে।