প্রাগৈতিহাসিক কুমিরের সন্ধান অস্ট্রেলিয়ায়

153
Saltwater crocodile (Crocodylus porosus) worlds largest living reptile, cooling himself with open mouth, Darwin, Northern Territory, Australia (Saltwater crocodile (Crocodylus porosus) worlds largest living reptile, cooling himself with open mouth, Da

নিউজ ব্যুরো : সেই লম্বা লেজ খাঁজকাটা খাঁজকাটা খাঁজকাটা…। কুমিরের নাম শুনলে এই গল্পটা মনে পড়বে না এমন বাঙালি খুঁজে পাওয়া কঠিন। যদিও কুমিরের গল্প পুরোটাই এমন মজাদার নয়, তার মধ্যে থাকে ভয়ংকর বীভৎসতা। তবে কৌতুক কিংবা বীভৎসতা নয়, এই কুমিরের গল্প তার আকার এবং সময় নিয়ে তবে কি তা প্রকৃত ডায়ানো ক্রোক? কয়েক লক্ষ বছর আগের এক প্রাগৈতিহাসিক যুগের কুমির অস্ট্রেলিয়ায় শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। মনে করা হচ্ছে এটি আকারে প্রায় ১৬ ফুট এবং এটি দশ লক্ষাধিক বছর আগে এটি জলাভূমির ওপরের অংশগুলি সন্ত্রস্ত করেছিল। ডেইলি মেলে প্রকাশিত খবর অনুযায়ী, পলডায়ারেক্স ভিনসেন্টের জীবাশ্মগুলি ১৯৮০-তে পাওয়া গিয়েছিল। তার ছদ্মনাম ছিল জলের বাদশা। তবে পরবর্তী সময় এটিকে অন্য প্রজাতি বলে শনাক্ত করা হয়। বলা হয় যে সরীসৃপটি দক্ষিণ কুইনসল্যান্ডে বসবাসকারী প্রাগৈতিহাসিক ক্যাঙারুতে রূপান্তরিত। দুফুট মাপের এবং ভারী এবং বিস্তৃত মাথার খুলিটি দেখে গবেষকদের মনে হয়েছে, স্টেরয়েডের বৃহত্তম জীবন্ত ক্রোক হিসেবে বর্ণণা করা যেতে পারে।

জিওফ ভিনসেন্টের নামানুসারে প্রজাতিটির নামকরণ করা হয়, যিনি চিনচিলিয়া শহরের কাছে বিশাল জীবাশ্মটি আবিষ্কার করেন। ল্যাটিন শব্দ পলডায়ারিক্সকে অনুবাদ করলে দাঁড়ায় জলের বাদশা এবং প্রয়াত মিস্টার ভিনসেন্টের নামানুসারে ভিনসেন্ট নামকরণ হয়। মিস্টার ভিনসেন্ট ২০১১ সালে চিনচিলা মিউজিয়ামে জীবাশ্মটি দেবার আগে এটি কুইনসল্যান্ড মিউজিয়ামে প্রদর্শিত হয়। ইউনিভার্সিটি অফ কুইনসল্যান্ডের স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সের জর্গো রিস্তেভস্কি বলেন, এই জীবাশ্মের খুলিটির পরিমাপ ছিল প্রায় ৬৫ সেন্টিমিটার। তাই আমাদের মনে হয়, পলডায়ারেক্স ভিনসেন্টটি পাঁচ মিটার দীর্ঘ ছিল। তিনি বলেন, বর্তমানে দীর্ঘতম ক্রোকোডাইলিয়ান হল ইন্দো-প্যাসিফিক কুমির যা প্রায় একই রকম দীর্ঘকায়। এই গবেষণাপত্রের সহ লেখক ইউনিভার্সিটি অফ কুইনসল্যান্ডের স্টিভ স্যালসবারি বলেন, অস্ট্রেলিয়ায় প্রাগৈতিহাসিক ক্রোকোডাইলিয়ানের বিভিন্ন প্রজাতির অস্তিত্ব ছিল। তাঁর মতে, কয়েক মিলিয়ন বছর ধরে অস্ট্রেলিয়ার প্রাণীজগতের একটি গুরুত্বপূর্ণ উপাদান হল এই ক্রোক। ওপেন অ্যাকসেস পত্রিকা পিয়ার জে-তে প্রকাশিত গবেষণায় তিনি বলেন, তবে বর্তমানে আমাদের দুটি প্রজাতি হল- ক্রোকোডিলাস পোরোসাস ও ক্রোকোডিলাস জনস্টনি। যদিও সাম্প্রতিককালে সেটির আগমন হলেও ৫৫ মিলিয়ন বছর আগে তাদের কোনও অস্তিত্ব ছিল না। স্যালিসবারি বলেন, ক্রোকোডিলাস পোরোসাস প্রজাতির সঙ্গে প্রতিযোগিতার ফলে পলডায়ারেক্স ভিনসেন্ট বিলুপ্ত হয়ে গিয়েছে। তিনি বলেন, বিকল্প কারণ হিসেবে বলা যায়, জলবায়ু শুষ্ক হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি বিলুপ্ত হয়ে যায়। একসময় এটি যে ধরনের নদীতে বসবাস করত সেগুলি সংকুচিত হয়ে যায়। আমরা দুটি সম্ভাবনাই তদন্ত করে দেখছি। ৫.৩৩ থেকে ২.৫৮ মিলিয়ন বছর আগে পলডায়ারেক্স ছিল কুইনসল্যান্ডের প্রাগৈতিহাসিক যুগের শীর্ষ শিকারি। এটি সাধারণত প্রাগৈতিহাসিক ক্যাঙারু এবং দানবীয় ওম্বাটের মতো শাবকবাহী জীব শিকার করত।

- Advertisement -