একুশের আকাশে দেখা মিলবে ৪ সূর্য-চন্দ্রগ্রহণ

852

ইন্দোর: হাতে গোনা আর কয়েকটা দিন। এরপরই নতুন বছরে পদার্পণ। আর এই নতুন বছরে চারটি মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। ২০২১-এ চারটি গ্রহণ দেখতে পাবেন বিশ্ববাসী। এর মধ্যে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে চারটি গ্রহণের মধ্যে দুটি গ্রহণ দেখতে পাবেন ভারতবাসী। একথা জানিয়েছেন মধ্যপ্রদেশের উজ্জয়িনীর জিওয়াজি অবজারভেটরির সুপার তথা জ্যোতির্বিজ্ঞানী ডঃ রাজেন্দ্রপ্রকাশ গুপ্ত।

এক সংবাদ সংস্থাকে রাজেন্দ্রপ্রকাশ গুপ্ত জানিয়েছেন, নতুন বছরের ২৬ মে প্রথম গ্রহণটি হবে। সেটি চন্দ্রগ্রহণ। পশ্চিমবঙ্গ, উপকূলীয় ওডিশা এবং উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে এই গ্রহণ আংশিক দেখা যাবে। তবে এই গ্রহণ সিকিম থেকে দেখা যাবে না। প্রথমে দেশের এই অংশগুলিতেই গ্রহণ দেখা বলে জানিয়েছেন রাজেন্দ্র।

- Advertisement -

ফের ১০ জুন হবে সূর্যগ্রহণ। তবে ভারতে এই গ্রহণ দেখা যাবে না। এই সময় সূর্য এবং পৃথিবীর মাঝে আসবে চাঁদ। ফলে সূর্যের ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। তখন শুধু অনেকটা ‘রিং অফ ফায়ার’-এর মতো একটা বলয় দেখা যাবে। ১৯ নভেম্বর হবে চন্দ্রগ্রহণ। ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু অংশ থেকে এই গ্রহণ আংশিকভাবে দেখা যাবে। তবে খুব অল্প সময়ের জন্য। এই সময় চাঁদের ৯৭.৯ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়বে। এর পরের গ্রহণ দেখা যাবে ৪ ডিসেম্বর। সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে এটাও ভারত থেকে দেখা যাবে না বলে জানিয়েছেন রাজেন্দ্র।