১৫ বছরেও চার কিমি রাস্তার সংস্কার হয়নি

316

সঞ্জয় সরকার, দিনহাটা : দিনহাটা-২ ব্লকের কিশামত দশগ্রাম ও গোবড়াছড়া নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গুরুত্বপূর্ণ গ্রামীণ পাকা রাস্তা দীর্ঘদিন সংস্কার করা হয়নি। তার ফলে তিন গ্রাম পঞ্চায়েতের কয়ে হাজার বাসিন্দা চরম ভোগান্তির মধ্যে পড়েছেন। এই সমস্যা নিয়ে স্থানীয় বাসিন্দারা একাধিকবার স্থানীয় গ্রাম পঞ্চায়ে ও ব্লক প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছেন। কিন্তু কোনও কাজ হয়নি। দিনহাটার কিশামত দশগ্রাম গ্রাম পঞ্চায়েতের খেড়বাড়িহাট বাজার থেকে গোবড়াছড়া নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের আবুতারা বাজার পর্যন্ত চার কিলোমিটার রাস্তার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দুটি গ্রাম পঞ্চায়েত ছাড়াও বামনহাট ১ ও ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের বহু মানুষ এই রাস্তা ব্যবহার করেন। পাশাপাশি ব্লকের কিশামত দশগ্রাম রোড ও আবুতারা রোডের সংযোগকারী রাস্তা হিসেবেও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেড় দশক আগে প্রধানমন্ত্রী সড়ক যোজনায় এই রাস্তা তৈরি করা হলেও তারপর আর সংস্কার করা হয়নি। ফলে রাস্তায় একাধিক গর্ত তৈরি হয়েছে। শুখা মরশুমে ধুলো ও সামান্য বৃষ্টিতে কাদায় রাস্তা ভরে যায়। তাই দ্রুত এই রাস্তা সংস্কার করার দাবি স্থানীয় বাসিন্দারা তুলেছিলেন।

পথশ্রী প্রকল্পে ব্লকের একাধিক রাস্তা সংস্কার হওয়ায় এই রাস্তা সংস্কার হবে বলে স্থানীয় বাসিন্দারা আশা করেছিলেন। কিন্তু তা না হওয়ায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। আবুতারার কলেজ পড়ুয়া সোহেল শেখ বলেন, অনুন্নত এই ব্লকের শিক্ষা প্রসারে রাস্তার গুরুত্ব রয়েছে। এই রাস্তার ওপর একাধিক অঙ্গনওয়াড়ি কেন্দ্র, মোক্তারেরবাড়ি উচ্চবিদ্যালয়, আবুতারা উচ্চবিদ্যালয়ের বহু পড়ুয়া এই রাস্তার ওপর নির্ভর করে। এছাড়া বহু মানুষ কিশামত দশগ্রাম উপস্বাস্থ্যকেন্দ্র, বামনহাট ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, বামনহাট স্টেশনে যেতে এই রাস্তার উপর ভরসা করে। কাজেই ব্লকের যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা ও স্বাস্থ্যের সঙ্গে এই রাস্তা জড়িত। তাছাড়া এলাকাটি মূলত কৃষিপ্রধান। ধান, পাট, ভুট্টা, তামাক ছাড়াও বহু মরশুমি শাকসবজির চাষ হয়। স্থানীয় কৃষক অসিত বর্মন বলেন, রাস্তার বেহাল অবস্থায় কাঁচা শাকসবজি গ্রামীণ বাজারে নিয়ে যেতে দেরি হয় ও গুণমান নষ্ট হয়।

- Advertisement -

কিশামত দশগ্রাম গ্রাম পঞ্চায়েতের প্রধান মনমোহন রায় বলেন, রাস্তার বেহাল অবস্থার বিষয়টি ইতিমধ্যেই বিধায়ক ও ব্লক প্রশাসনের কর্তাদের জানানো হয়েছে। তাঁরা বিষয়টি পর্যালোচনার আশ্বাস দিয়েছেন। প্রয়োজনে আবারও জানাব। দিনহাটার বিধায়ক তথা পশ্চিমবঙ্গ বনোন্নয়ন নিগমের চেয়ারম্যান উদয়ন গুহ বলেন, পথশ্রী প্রকল্পের আওতায় ব্লকজুড়ে একাধিক রাস্তা সংস্কার করা হচ্ছে। তবে খেড়বাড়িহাট বাজার থেকে আবুতারা বাজার পর‌্যন্ত রাস্তাটি প্রধানমন্ত্রী সড়ক যোজনার আওতাধীন। প্রধানমন্ত্রী সড়ক যোজনার আওতাধীন রাস্তাগুলি পথশ্রী বা অন্যান্য প্রকল্পের মধ্যে আনা সহজ নয়।