বেসরকারিকরণের পথে আরও চার ব্যাংক! চিন্তায় গ্রাহকরা

365
প্রতীকী ছবি।

নয়াদিল্লি: ব্যাংক অফ মহারাষ্ট্র, ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া-বেসরকারিকরণের জন্য এই চারটি ব্যাংককে বাছাই করা হয়েছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক। চারটির মধ্যে দুটি ব্যাংকের বিক্রির প্রক্রিয়া ২০২১-২২ অর্থবর্ষে সম্পূর্ণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রথম দফায় মাঝারি এবং ছোট মাপের ব্যাংকগুলিকেই বেসরকারিকরণের জন্য বেছে নেওয়া হয়েছে। দেশের ব্যাংকিং ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির। বেসরকারিকরণের ক্ষেত্রে সব থেকে বড় বাধা আসতে পারে ব্যাংক ইউনিয়নের কাছ থেকে। সেই কথা মাথায় রেখেই বড় ব্যাংকগুলিকে আপাতত পরিকল্পনা থেকে দূরে রাখা হয়েছে।

- Advertisement -

এখন ব্যাংক অফ ইন্ডিয়ার কর্মী সংখ্যা প্রায় ৫০ হাজার, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার প্রায় ৩৩ হাজার। ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের প্রায় ২৬ হাজার এবং ব্যাংক অফ মহারাষ্ট্রের প্রায় ১৩ হাজার। এই কর্মীদের বিরোধিতা, রাজনৈতিক বাধা, আমজনতার বিরূপ প্রতিক্রিয়া সহ একাধিক বিষয় খতিয়ে দেখেই এগোতে চাইছে কেন্দ্রীয় সরকার। ব্যাংক বেসরকারিকরণে সরকারের ঘরে যেমন বাড়তি অর্থ আসবে, তেমনই অনাদায়ি ঋণের বোঝাও আর কেন্দ্রীয় সরকারকে বইতে হবে না, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।