সেপ্টেম্বর পর্যন্ত দুঃস্থদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হোক, আর্জি সনিয়ার

199
ফাইল ছবি।

নয়াদিল্লি: দেশে করোনা সংক্রমণ মোকাবিলায় প্রায় তিনমাস সম্পূর্ণ লকডাউন চলেছে। এখনও লকডাউন চলছে। যদিও কিছু ক্ষেত্রে শিথিলতা রয়েছে। লকাডাউনের কারণে সবথেকে বেশি সমস্যায় পড়েন দিন এনে খাওয়া মানুষ। অনেক পরীযায়ী শ্রমিক কয়েক’শো কিমি হেঁটে বাড়ি ফিরেছেন। অনেকেই কাজ হারিয়েছেন।

লকডাউনের ফলে শহর ও গ্রামীণ এলাকার গরীব মানুষরা বেশি সমস্যায় পড়েছেন। উপার্জন নেই, ফলে অনেকেরই খাবার কেনার সামর্থ্য নেই। খাদ্য সংকটে ভুগছেন তাঁরা। এই পরিস্থিতিতে সেই সব মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী তথা কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দিয়ে আর্জি জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী।

- Advertisement -

চিঠিতে সনিয়া জানিয়েছেন, লকডাউন শুরুর দিকে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল, এপ্রিল থেকে জুন পর্যন্ত অন্ত্যদয় অন্ন যোজনায় মাথা পিছু ৫ কেজি করে খাদ্য শস্য বিনামূল্য দেওয়া হবে। পাশাপাশি পরীযায়ী শ্রমিকদের জন্য মে থেকে জুন পর্যন্ত মাথাপিছু ৫ কেজি খাদ্য শস্য বিনামূল্যে দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেগুলি দেওয়াও হচ্ছে। তবে তার মেয়াদ জুন পর্যন্ত।

কিন্তু দেশের করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। তাই গরীব মানুষের খাদ্য সুরক্ষার কথা মাথায় রেখে আগামী তিনমাস অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত যাতে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়, সেই আর্জি প্রধানমন্ত্রীর কাছে জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। তিনি লিখেছেন, ‘আমি আশা রাখছি, কেন্দ্রীয় সরকার পরিস্থিতির বিচার করে দ্রুত সিদ্ধান্ত নেবে।‘