এবার থেকে শুরু দিল্লি-বারেইলি বিমান চলাচল

111

বারেইলি: উত্তরপ্রদেশের বারেইলিতে দিল্লি থেকে প্রথম বিমান যাত্রার উদ্বোধন হল। আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে ওই বিমানের পাইলট থেকে বিমানকর্মী সকলেই ছিলেন মহিলা। এনিয়ে বারেইলি উত্তরপ্রদেশে পরিচালিত লখনউ, বারাণসী, আগ্রা, গোরখপুর, কানপুর, প্রয়াগরাজ এবং হিণ্ডনের পরে অষ্টম বিমানবন্দর হয়ে উঠেছে। ওই বিমানযাত্রার উদ্বোধন করেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী।

বারেইলির ত্রিশূল মিলিটারি এয়ারবেস এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল। কেন্দ্রীয় সরকারের উড়ান প্রকল্পে সম্প্রতি সেনা বিমানবন্দর থেকে অসামরিক উড়ান ওঠা নামার জন্য তৈরি করা হয়েছে এই বিমানবন্দরটি। তাতে কেন্দ্রীয় সরকারের খরচ হয়েছে ৪৪ কোটি টাকা।

- Advertisement -

সূত্রের খবর, বারেইলি এবং সংলগ্ন এলাকায় বিভিন্ন রকমের ডাল এবং চিনির উৎপাদন ভাল হয়। এবার বিমানবন্দর থাকার ফলে বাণিজ্যে সুবিধে হবে। এছাড়াও সেখানে আসবাবপত্র এবং সুতির কাপড়ও ভাল তৈরি হয়। সেই সমস্ত জিনিসের বাণিজ্যেও গতি আসবে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে বারেইলিকে কেন্দ্র করে তৈরি পর্যটন কেন্দ্রগুলিতে ভিড় বাড়বে বলে আশা করছে উত্তরপ্রদেশ প্রশাসন।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, সড়কপথে দিল্লি থেকে বারেইলি যেতে ৬ ঘণ্টা এবং ট্রেনে ৪ ঘণ্টার মত লাগে। সে জায়গায় ঘণ্টাখানেকের মধ্যে এবার দিল্লি থেকে বারেইলি যাতায়াত করতে পারবেন সাধারণ মানুষ।