একদিনে একটি পাসে যাতায়াত করা যাবে বাস-ট্রাম-লঞ্চে

253

কলকাতা: নিত্যযাত্রী এবং পর্যটকদের সুবিধার্থে বৃহস্পতিবার থেকে ‘ট্র্যাভেল পাস’ চালু করল রাজ্য পরিবহন নিগম। মাত্র ১০০ টাকায় সেই বিশেষ পাস কিনে একদিন নিগমের অধীনস্থ নন-এসি, এসি, ভলভো বাসে চড়া যাবে। পাস দেখিয়ে ট্রাম এবং লঞ্চেও উঠতে পারবেন যাত্রীরা। ইউরোপের বিভিন্ন দেশের ধাঁচে সেই পাস কিনে দিনে যতবার ইচ্ছা, ততবার নিগমের বাস, ট্রাম এবং লঞ্চে যাতায়াত করা যাবে। তবে একদিনের জন্যই বৈধ হবে পাস। প্রতিদিন ১০০ টাকা দিয়ে নতুন ‘ট্র্যাভেল পাস’ কিনতে হবে। পাসে যে নির্দিষ্ট তারিখের উল্লেখ করা থাকবে সেদিনই শুধুমাত্র পাস দেখিয়ে যাতায়াতের সুযোগ মিলবে। একইসঙ্গে ২০টি বা তার বেশি সংখ্যক পাস কিনলে ১০ শতাংশ ছাড়ও পাবেন যাত্রীরা।

পরিবহন নিগমের তরফে জানানো হয়েছে, নিয়মিত রুটে যে সরকারি বাস, লঞ্চ বা ট্রাম চলাচল করে সেগুলির ক্ষেত্রেই পাস ব্যবহার করা যাবে। তবে সেই কার্ড ব্যবহার করে নিগমের বিশেষ ট্রাম ‘পাটরানি’, বিনোদনমূলক লঞ্চে যাতায়াতের সুযোগ মিলবে না। ট্রামের জন্য ১০০ টাকার পৃথক একটি বিশেষ পাস চালু করা হয়েছে। তা দিয়ে কলকাতার বিভিন্ন রুটের এসি এবং নন-এসি ট্রামে যাতায়াত করা যাবে। ওঠা যাবে ‘পাটরানি’ ট্রামে।

- Advertisement -

পরিবহন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং জানিয়েছেন, নয়া পাসের ফলে যাত্রীরা সরকারি বাস, ট্রাম, লঞ্চে যাতায়াত করতে পারবেন। সরকারি বাসস্ট্যান্ড, নিগমের নিজস্ব কাউন্টার, ট্রাম ও বাস কন্ডাক্টরদের কাছে সেই পাস মিলবে। এছাড়াও কলকাতা বিমানবন্দর, শিয়ালদহ এবং হাওড়া স্টেশন থেকেও যাত্রীরা পাস কিনতে পারবেন।