গালওয়ান সংঘর্ষের ঘটনায় তিনদিন পর ১০ ভারতীয় জওয়ানের মুক্তি

549

নয়াদিল্লি: গালওয়ান উপত্যকায় সোমবার রাতে ভারত-চিন সংঘর্ষের ঘটনায় চিন সেনার হেপাজতে থাকা ১০ ভারতীয় জওয়ানকে ছেড়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে দিকে তাঁদের ছেড়ে দেওয়া হয়। শুক্রবার বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে। যদিও কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

সূত্রের খবর, গত দু’দিন ভারত-চিন মেজর-জেনারেল স্তরে যে বৈঠক অনুষ্ঠিত হয় তাতে কোনও রফাসূত্র না বেরিয়ে এলেও এই বিষয়ে কিছুটা হলেও বরফ গলে।

- Advertisement -

প্রসঙ্গত, ১৫ জুন অর্থাৎ গত সোমবার গালওয়ান উপত্যকার আধিপত্য নিয়ে ভারত-চিন সংঘর্ষ বাধে। সংঘর্ষ চলাকালীন ভারতে ২০ জন সেনাকর্মী শহিদ হন। জানা গিয়েছে, চিনেরও ৪৩ জন সেনা ঘটনায় হতাহত হয়েছেন। এরপরই ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। গত বুধবার এবং বৃহস্পতিবার এই নিয়ে ভারত-চিন মেজর-জেনারেল স্তরে বৈঠকও হয়। কিন্তু তাতেও কোনও সুরাহা হয়নি। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ফোনে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে কথা বলেন। জানা গিয়েছে, তাতেও কিছু সুরাহা হয়নি। চিন পরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে, এমনটাই বলেন বিদেশমন্ত্রী।

গতকাল কেন্দ্রীয় সরকারের তরফে কিছু না বলা হলেও ভারতীয় সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়, গালওয়ান সংঘর্ষে কোনও ভারতীয় জওয়ান নিখোঁজ নেই।

এদিকে গালওয়ান সংঘর্ষের ঘটনায় কেন হাতিয়ারবিহীন অবস্থায় জওয়ানদের বিপদের মুখে ঠেলে দেওয়া হয়েছিল তা নিয়ে সরব হন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। যার উত্তরে বিদেশমন্ত্রী বলেন, ‘সকলের কাছেই হাতিয়ার ছিল। সীমান্তরক্ষার দায়িত্বে থাকা সব জওয়ানদের কাছেই হাতিয়ার থাকে, কিন্তু প্রোটোকল মেনে তা ব্যবহার করা হয়নি।’