ভেস্তে গেল বৈঠক, বোনাসের দাবিতে ফের আন্দোলনে শ্রমিকরা

114

মেটেলি: বোনাস নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ভেস্তে যাওয়ায় ফের আন্দোলন শুরু করলেন মেটেলি ব্লকের কিলকোট ও নাগেশ্বরী চা বাগানের শ্রমিকরা। ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে ডানকানসের মালিকানাধীন ওই দুই চা বাগানে বুধবার সকালে গেট মিটিং হয়। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত গেট মিটিং চলে। পরে শ্রমিকরা কাজে যোগ দেন। বিজেপি, সিপিএম ও তৃণমূলের শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন। শ্রমিকরা জানান, অন্য চা বাগানগুলিতে ২০ শতাংশ বোনাস দেওয়া হলেও কিলকোট ও নাগেশ্বরী চা বাগানে তা দেওয়া হচ্ছে না।

এদিকে, ওই দুই বাগানে বোনাস নিয়ে মঙ্গলবার মালবাজারের সহকারী শ্রম আধিকারিক ত্রিপাক্ষিক বৈঠক ডাকেন। কিন্তু মালিকপক্ষ ১৩.২৫ শতাংশের বেশি বোনাস দিতে রাজি না হওয়ায় বৈঠক ভেস্তে যায়। এরফলে বোনাস নিয়ে চিন্তায় পড়েছেন দুই চা বাগানের প্রায় ২ হাজার শ্রমিক।

- Advertisement -

নাগেশ্বরী চা বাগানের শ্রমিক নেতা গোবিন্দ হাজরা, কুয়ার ওরাওঁ জানান, সামনেই পুজো। অথচ বোনাস নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হল না। মঙ্গলবার মালবাজারের সহকারী শ্রম আধিকারিকের ডাকা বৈঠকে মালিকপক্ষ মাত্র ১৩.২৫ শতাংশ হারে বোনাস দিতে রাজি হয়। কিন্তু শ্রমিক নেতাদের দাবি, ২০ শতাংশ হারেই বোনাস দিতে হবে। তার কমে তাঁরা মানবেন না।