তৃতীয় কোয়ার্টারেই জিডিপি বৃদ্ধি: রিজার্ভ ব্যাংক

299

নয়াদিল্লি: কোভিড-১৯ মহামারির ধাক্কা সামাল দিয়ে দেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়িয়েছে। চলতি অর্থবর্ষের তৃতীয় অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর কোয়ার্টারেই জিডিপি বৃদ্ধির সরণিতে ফিরবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত বুলেটিনে এমনটাই দাবি করা হয়েছে। স্টেট অফ ইকনমি নামের ওই প্রবন্ধে দাবি করা হয়েছে, বিভিন্ন তথ্য এবং পরিসংখ্যানেই স্পষ্ট হচ্ছে যে, দেশের অর্থনীতি সব পূর্বাভাসকে পিছনে ফেলে দিয়ে দ্রুত এগোচ্ছে। তৃতীয় কোয়ার্টারে জিডিপি ০.১ শতাংশ হলেও বৃদ্ধি পাবে। চলতি অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি যথাক্রমে ২৩.৯ শতাংশ এবং ৭.৫ শতাংশ সংকুচিত হয়েছিল। সেখান থেকে জিডিপির এই উত্থানের জন্য সঠিক পরিকল্পনার কথা বলা হয়েছে ওই প্রবন্ধে। প্রথমে সংক্রমণ নিয়ন্ত্রণ, তারপর বিনিয়োগ এবং চাহিদা বাড়ানোর দিকে নজর দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ, আত্মনির্ভর ২.০ এবং আত্মনির্ভর ৩.০ সেই উদ্দেশ্যেই ঘোষণা করা হয়েছে। তৃতীয় কোয়ার্টারে যে হারে আর্থিক কর্মকাণ্ড এগিয়েছে, সেই হার ভবিষ্যতেও বজায় থাকবে বলে আশাপ্রকাশ করা হয়েছে ওই প্রবন্ধে। কোভিড-১৯ মহামারির দ্বিতীয ঢেউ এখনও ভারতে পৌঁছোযনি। তাই আর্থিক বৃদ্ধি সচল থাকবে বলেও দাবি করা হয়েছে ওই প্রবন্ধে। শীর্ষ ব্যাংকের এক আধিকারিকের লেখা এই প্রবন্ধকে অবশ্য লেখকের নিজস্ব মত বলে ব্যাখ্যা করেছে রিজার্ভ ব্যাংক।

- Advertisement -

অন্যদিকে, বৃহস্পতিবার জিডিপি নিয়ে পূর্বাভাস পরিবর্তন করল মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংস। তাদের পূর্বাভাস, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি ৭.৮ শতাংশ হারে সংকুচিত হবে। তাদের আগের পূর্বাভাস ছিল ১১.৮ শতাংশ সংকোচনের। একই সঙ্গে ইন্ডিয়া রেটিংসের পূর্বাভাস, চলতি অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে জিডিপি ০.৮ শতাংশ সংকুচিত হবে। তবে চতুর্থ কোয়ার্টারে ০.৩ শতাংশ হারে জিডিপি বৃদ্ধি পেতে পারে।