**EDS: VIDEO GRAB** New Delhi: Union Finance Minister Nirmala Sitharaman presents the Union Budget 2019-20 in the Lok Sabha at Parliament, in New Delhi, Friday, July 05, 2019 (LSTV/PTI Photo)(PTI7_5_2019_000050B)

নয়াদিল্লি, ৫ জুলাই :  সাধারণ বাজেটে গৃহঋণে অতিরিক্ত ছাড়ের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, ৪৫ লক্ষ টাকার বাড়ি কিনলে গৃহঋণের সুদে ১.৫ লক্ষ টাকা অতিরিক্ত ছাড় মিলবে। আগে এই ছাড় ছিল ২ লক্ষ টাকা। সব মিলিয়ে বর্তমানে ছাড় মিলবে ৩.৫ লক্ষ টাকা। বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগেরেদের দিতে হবে না আয়কর৷

ডিজিট্যাল লেনদেনে উৎসাহ দিতে ব্যাংক অ্যাকাউন্ট থেকে নগদে এক কোটি বা তার বেশি টাকার লেনদেনে ২ শতাংশ টিডিএস কাটা হবে। অনলাইন পেমেন্টে কোনো রকম চার্জ দিতে হবে না বলে নির্মলা ঘোষণা করেন। অর্থমন্ত্রী বলেন, বেশি আয়ের নাগরিকদের দেশের জন্য বেশি অবদান রাখা উচিত। বার্ষিক ২-৫ কোটি টাকা আয়ে ৩% এবং ৫ কোটি টাকার বেশি আয়ে ৫% সারচার্জ বাড়ানো হচ্ছে।’ অর্থমন্ত্রী বলেন,‘যে সব সংস্থার বার্ষিক টার্নওভার ৪০০ কোটি টাকা, তাদের  ২৫% কর্পোরেট কর দিতে হবে।’ অর্থমন্ত্রী বলেন, ২০ টাকার কয়েন নতুন কয়েন আনা হচ্ছে। এছাড়া দৃষ্টিহীনদের সুবিধার জন্য নতুন ১, ২, ৫ ও টাকার কয়েন আনা হচ্ছে। এছাড়া এবারের বাজেটে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণের সংস্থান রাখা হয়েছে।