মেসি-পরবর্তী যুগে নায়ক পিকেরা

বার্সেলোনা : লিওনেল মেসির যাওয়ার আবহেই লা লিগা অভিয়ান শুরু করল বার্সেলোনা। রবিবার ভারতীয় সময় সন্ধ্যায় ঘরের মাঠ ক্যাম্প নৌ-তে রিয়েল সোসিয়েদাদকে ৪-২ গোলে উড়িয়ে দিল তারা। জোড়া গোল করলেন ড্যানিশ স্ট্রাইকার মার্টিন ব্রেথওয়েট। বাকি গোলদুটি জেরার্ড পিকে ও সের্জি রবার্তোর।

শুধু মাঠের ভেতরেরই নয়, বাইরের পারফরমেন্সের সৌজন্যেও নায়কের মর্জাদা পাচ্ছেন পিকে। লা লিগার বেতন কাঠামো মানতে গিয়ে মেসিকে ধরে রাখতে পারেনি বার্সা। তবে তাতেও সমস্যা মেটেনি। ফলে লিগের খাতায় নতুন দুই মুখ মেম্ফিস ডিপে ও এরিক গার্সিয়ার রেজিস্ট্রেশন আটকে ছিল। সেই জট কাটাতে পদক্ষেপ করেন পিকে। নিজের বেতন কমিয়ে অর্ধেক করেন তিনি। এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে পিকে বলেন, আমি বেতন কমানোয় কয়েকজনের রেজিস্ট্রেশন হয়েছে। দলের জন্য তাঁরা প্রয়োজনীয়। তাই এই কাজ করতে দ্বিতীয়বার ভাবিনি। আমরা শুধু ক্লাব নয়, একটা পরিবার। আর আমরা পরিবারের জন্য সমস্ত পদক্ষেপ করতে পারি। এদিন ম্যাচে পিকের গোলে এগিয়ে যায় বার্সা, পাসটা দিয়েছিলেন ডিপে।

- Advertisement -

অবশ্য শুধু পিকে নয়, বেতন কমাতে পারেন অন্য তিন অধিনায়ক সের্জিও বুস্কেটস, রবার্তো ও জর্ডি আলবাও। ওই সাক্ষাৎকারে পিকে বলেছেন, আমি শুনেছি বাকিদের কাছেও অনুরোধ গিয়েছে। আমি আশাবাদী, তাঁরাও রাজি হবেন। কারণ আমরা অধিনায়ক হিসেবে সমস্ত দিক থেকে ক্লাবের পাশে থাকতে চাই। এমন সিদ্ধান্ত নিতে পেরে আমরা গর্বিত। চলতি মরশুমের জন্য মেসির পরিবর্তে অধিনায়ক হিসেবে আলবার নাম জানিয়েছে বার্সেলোনা। লিগের অন্য ম্যাচে ডেপোর্টিভো আলাভেসকে ৪-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। জোড়া গোল করিম বেঞ্জিমার, বাকি দুটি নাচো ফার্নান্ডেজ ও ভিনিসিয়াস জুনিয়রের। অ্যাঞ্জেল কোরেরার জোড়া গোলে সেল্টা ভিগোকে ২-১ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। রায়ো ভালেকানোর বিরুদ্ধে ৩-০ জিতেছে সেভিয়া।