কাতারে মানবাধিকার ইস্যুতে সরব জার্মানি

বুখারেস্ট : কাতারে মানবাধিকার লঙ্ঘনের ইস্যু ক্রমেই বড় আকার ধারণ করছে ইউরোপিয়ান ফুটবলে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আইসল্যান্ডের পর রোমানিয়া ম্যাচেও প্রতিবাদী জার্মানির ফুটবলাররা। ম্যাচ শুরুর আগে জার্সি উলটো করে পরে মাঠে নামেন তাঁরা। মানবাধিকার নিয়ে রাষ্ট্রপুঞ্জের ৩০ পয়েন্ট সনদ বোঝাতেই এই পরিকল্পনা। মলডোভার বিরুদ্ধে ৮-০ গোলে জয়ের ম্যাচে একই ইস্যুতে প্রতিবাদ জানিয়েছে ডেনমার্কও।

রবিবার সার্জ গ্যানাব্রির একমাত্র গোলে রোমানিয়াকে হারিয়েছে জার্মানি। গোল লক্ষ্য করে ১৮ শট নিলেও মাত্র একবার লক্ষ্যভেদ করতে পেরেছেন জার্মানরা। শেষদিকে রোমানিয়া সুযোগ কাজে লাগাতে পারলে পুরো পয়েন্ট নিয়ে ফিরতে পারতেন না জোয়াকিম লোর ছেলেরা। যা নিয়ে জার্মান তারকা জোশুয়া কিমিচ বললেন, ভাগ্যের জোরে শেষ মুহূর্তে গোলটা খাইনি। আমাদের আরও আগে জয় নিশ্চিত করতে হবে। ক্লাবের পাশাপাশি জাতীয় দলের হয়ে দুরন্ত ফর্মে গ্যানাব্রি। জার্মানির হয়ে শেষ ১৯ ম্যাচে ১৫ গোল করেছেন এই উইঙ্গার।

- Advertisement -

এদিন অন্য ম্যাচে আন্দ্রেয়া বেলোত্তির পেনাল্টি ও ম্যানুয়েল লোকাতেলির গোলে বুলগেরিয়ার বিরুদ্ধে ২-০ গোলে জিতেছে ইতালি। গ্রুপ সি-তে শীর্ষে রয়েছে তারা। অ্যান্ডোরাকে ৩-০-এ হারিয়েছে পোল্যান্ড। জোড়া গোল রবার্ট লেওয়ানডস্কির, অন্যটি ক্যারল সিডারস্কির। লিভারপুলের মিডফিল্ডার জার্দান শাকিরির একমাত্র গোলে লিথুয়ানিয়াকে হারিয়েছে সুইজারল্যান্ড। কসোভোকে ৩-০ গোলে হারিয়েছে সুইডেন। এদিন একটি গোল করিয়েছেন জ্লাটন ইব্রাহিমোভিচ। স্পেনকে পিছনে ফেলে গ্রুপ বির শীর্ষে রয়েছে সুইডিশরা।

শনিবার আলবেনিয়াকে ২-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। গোলদাতা হ্যারি কেন ও ম্যাসন মাউন্ট। ২০১৯ সালের পর প্রথমবার দেশের জার্সিতে প্রতিযোগিতামূলক ম্যাচে গোল করলেন কেন। ওসমানে ডেম্বেলে এবং সের্গেই মালির আত্মঘাতী গোলে কাজাখস্তানকে ২-০-এ হারিয়েছে ফ্রান্স। কিলিয়ান এমবাপে পেনাল্টি নষ্ট না করলে বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ে ব্যবধান আরও বাড়ত। ড্যানি ওলমোর শেষ মুহূর্তের গোলে জর্জিয়ার বিরুদ্ধে ২-১-এ জিতল স্পেন। তাদের সমতায় ফিরিয়েছিল ফেরান টোরেসের গোল। চেক প্রজাতন্ত্রের সঙ্গে ১-১ গোলে ড্র বেলজিয়ামের। কেভিন ডে ব্রুইনের পাস থেকে রোমেলু লুকাকু বেলজিয়ামকে সমতায় ফেরান।