লাটভিয়ার বিরুদ্ধে বড় জয় জার্মানির

প্রতীকী ছবি।

ডুসেলডর্ফ : উত্তর ম্যাসেডোনিয়ার কাছে হার এবং ডেনমার্কের সঙ্গে ড্রয়ের ধাক্কা কাটিয়ে বড় জয় জার্মানির। সোমবার রাতে ফ্রেন্ডলি ম্যাচে লাটভিয়াকে ৭-১ গোলে হারিয়েছে তাঁরা। এই ম্যাচে রেকর্ড গড়লেন জার্মান অধিনায়ক ম্যানুয়েল নয্যার। সেদেশের প্রথম গোলরক্ষক হিসেবে জাতীয় দলের জার্সিতে ১০০ ম্যাচ খেললেন তিনি।

ইউরো কাপে ফ্রান্স ও পর্তুগালের সঙ্গে এক গ্রুপে রয়েছে জার্মানি। ফলে প্রস্তুতিতে ফাঁক থাকলে বিপদ বাড়বে, জানেন কোচ জোয়াকিম লো। তাই ম্যাচ খেলে দলকে ছন্দে ফেরাতে চাইছেন। সাম্প্রতিক সময়ে একেবারেই ফর্মে নেই লোর জার্মানি। তবে এদিন দলের আক্রমণভাগের ফুটবলারদের পারফরমেন্স স্বস্তি দেবে তাঁকে। গোল পেলেন রবিন গোসেন্স, ইলকে গুন্দোয়ান, টমাস মুলার, সার্জ গ্যানাব্রি, টিমো ওয়ের্নার, লেরয় সানে। জোড়া গোল করালেন কাই হাভার্জ। লাটভিয়ার গোলরক্ষক রবার্ট ওজোলেস একটি আত্মঘাতী গোল করেন। তবে ৭৫ মিনিটে লাটভিয়ার আলেক্সেস সেভালেভসের গোল রক্ষণ নিয়ে লোর চাপ বাড়াবে।

- Advertisement -

পরিচিত ৪ ডিফেন্ডারের ছক ভেঙে এদিন লো দল নামান ৩ সেন্টার ব্যাকের ছকে। ম্যাচ নিয়ে লো বললেন, আমরা বেশ ভালো খেলেছি। কোন কোন অংশে উন্নতি দরকার, তা নিয়ে আমি দলের অন্যদের সঙ্গে কথা বলেছি। প্রথমার্ধে দল বেশ গতিশীল ফুটবল খেলেছে। সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রেও আমাদের উন্নতি হয়েছে। গত কয়েক মাসে এটা আমাদের কাছে বড় সমস্যা ছিল। আগামী সপ্তাহ থেকে আমাদের এভাবেই ৯০ মিনিট খেলতে হবে। ২০০৪ সালে ইউরো কাপে শেষ সাক্ষাতে লাটভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে জার্মানি।