ইয়াস আতঙ্কে প্রাণ হারিয়েছে প্রাণের ছাগল! ক্ষতিপূরণ চেয়ে আবেদন তাপসের

36
ছবি: সংগৃহীত।

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় ইয়াসের আতঙ্কে প্রাণ হারিয়েছে প্রাণের পোষ্য ছাগল! শুনে অবাক হলেন? কিন্তু বাস্তবে যে এমনটাই দাবি করেছেন ছাগল মালিক। তাঁর বক্তব্য, যেহেতু ইয়াসের আতঙ্কে ছাগল মারা গিয়েছে সেহেতু ছাগলের মৃত্যু বাবদ রাজ্যকে ক্ষতিপূরণ দিতে হবে। সেই লক্ষ্য়ে ইতিমধ্যে ক্ষতিপূরণ দাবি করে আবেদনও করেছেন তিনি। বিষয়টি যে নিছক কল্পকথা নয় তার প্রমাণও অবশ্য় মিলেছে সরকারি আমলাদের কথানুসারে। ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার সবং ব্লকের।

ইয়াস আতঙ্কে মারা যাওয়া ছাগলের ক্ষতিপূরণ চেয়ে জমা পড়া ওই আবেদনপত্রটি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে, শুধু এই একটি আবেদনপত্র নয়, প্রশাসনিক সূত্রে খবর, সবং ব্লকের অপর এক বাসিন্দা ক্ষতিপূরণের আবেদনপত্রে জানিয়েছেন, ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে তাঁর পুকুরে থাকা ৩,০০,০০,০০০ (তিন কোটি) টাকার মাছ মারা গিয়েছে।

- Advertisement -

সবং-এর বিডিও তুহিনশুভ্র মোহান্তি আবেদনপত্র প্রাপ্তির কথা স্বীকার করে জানিয়েছেন, নানা রকম আবেদন জমা পড়ছে। তদন্ত করে দেখা হবে ক্ষয়ক্ষতির সত্যতা। যদিও এহেন আবেদনপত্র পেয়ে একপ্রকার বাকরুদ্ধ জেলার প্রাণী সম্পদ দপ্তরের কর্তারা। তাঁদের কথায়, ঝড়ের আতঙ্কে ছাগল মারা যেতে পারে না। এমনটা আগে কখনও শুনিনি।

ঘটনা প্রসঙ্গে ছাগল মালিক তাপসবাবুর অকপট স্বীকারোক্তি, ‘ঘরবাড়ির তেমন ক্ষতি হয়নি। গোয়ালের বাইরে ছাগলটি বাঁধা ছিল। ঝড়ের সময় ভয়ে মারা গিয়েছে। সরকার ক্ষতিপূরণ দেবে শুনে আবেদন করেছি।’