নয়াদিল্লি, ৭ মার্চঃ রাশিয়ার মহান গণিতজ্ঞ ওলগা লেডিজেনস্কায়ার(Olga Ladyzhenskaya) ৯৭ তম জন্মদিনে ডুডলের মাধ্যমে বিশেষ শ্রদ্ধা জানাল গুগল। পার্সিয়াল ডিফারেনশিয়াল ইক্যুয়েশন এবং ফ্লুইড ডায়নামিক্সের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ওলগা লেডিজেনস্কায়ার। আজকের ডুডল এই বিখ্যাত গণিতবিদের ছবি এবং তাঁর নানান গাণিতিক সমীকরণ দিয়েই সাজানো হয়েছে। ছবির নীচে ডিফারেনশিয়াল সমীকরণটিও দেওয়া হয়েছে।

৭ মার্চ ১৯২২ সালে রাশিয়ার কলোগ্রিভ শহরে জন্মগ্রহণ করেন ওলগা লেডিজেনস্কায়ার। বাবা ছিলেন গণিতের শিক্ষক। ১৯৩৭ সালে সোভিয়েত ইউনিয়নের একটি প্রতিষ্ঠান তাঁর বাবাকে গ্রেফতার করে হত্যা করে। সাধারণ মানুষের কাছে তাঁর বাবা ছিলেন অপরাধী। এর পরেই মানুষের ঘৃণার মুখে পড়েন তাঁরা। কোনও শিক্ষা প্রতিষ্ঠানে তাঁকে ভরতি নেওয়া হয়নি।

মস্কো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়ে লেনিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটি এবং মস্কো স্টেট থেকে ১৯৫৩ সালে ডক্টরেট হন। পড়াশোনা শেষ করে বাচ্চাদের পড়াতে শুরু করেন ওলগা। ১৯৫৯ সালে সেন্ট পিটার্সবার্গে ম্যাথামেটিকাল সোসাইটির সদস্য হন। ১৯৯০ সালে ওই সোসাইটির সভাপতি হন।

তাঁর গাণিতিক সমীকরণের সহায়তায় ওশিয়ানোগ্রফি, এয়ারোডায়ানেমিক্স এবং আবহাওয়া পূর্বাভাসে সাহায্য করে। অঙ্ক এবং ফ্লুইড ডায়নামিক্সে তাঁদের অবদানের জন্য ২০০২ সালে লোমোনোস্লোভ স্বর্ণ পদকে সম্মানিত হন তিনি। ২০০৪ সালের ১২ জানুয়ারি মৃত্যু হয় তাঁর।