নয়াদিল্লি, ১৭ মেঃ ছোট ছোট জিনিসের জন্য গুগলের ওপর দিন দিন আমাদের নির্ভরশীলতা বেড়েই চলেছে। তবে সমসময় কী গুগল সঠিক তথ্য দেয়? গতমাসে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে গুগলে সার্চ করলে দেখাচ্ছিল বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম ও ছবি। এবারের ঘটনাটি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকে নিয়ে।

বিরোধীরা তাঁকে রাহুল গান্ধিকে ‘পাপ্পু’ বলে ডাকেন। তিনি রাজনীতিতে নেহাতই ছেলেমানুষ, এটা বোঝাতেই রাহুল গান্ধি সম্পর্কে এমন বিশেষণ ব্যবহার করা হয়। কিন্তু গুগলের মতে এত বড়ো সার্চ ইঞ্জিনেরও কি কংগ্রেস সভাপতি সম্পর্কে এমনই ধারণা? কারণ গুগলে পাপ্পু লিখে সার্চ করলেই বেরিয়ে আসছে রাহুল গান্ধি সংক্রান্ত যাবতীয় তথ্য।
প্রথম রেজাল্টে বলা হচ্ছে পাপ্পু(রাহুল গাঁধী) একটি ছেলের নাম, যা ভারতের কয়েকটি এলাকায় দেওয়া হয়। দেখানো হচ্ছে একটি উইকিপিডিয়া পেজ। যেখানে রাহুলের উল্লেখ নেই, শুধু বলা হয়েছে, পাপ্পু একটি ছেলেদের নাম। আবার পাপ্পু-র ছবি সার্চ করলে দেখানো হচ্ছে রাহুলের ছবি। পাপ্পুর বয়স কত জানতে চেয়ে সার্চ দিলেও রাহুলের উইকিপিডিয়া প্রোফাইল দেখানো হচ্ছে। এর আগেরবারের গুগল বিভ্রাট নিয়ে শোরগোল পড়ে যাওয়ায় দ্রুত তা ঠিক করা হয়েছিল। এখন এটাই দেখার গুগল এই পাপ্পু সম্পর্কে কী ব্যবস্থা নেয়।