নির্ধারিত দামেই করোনা টেস্ট, ল্যাবগুলোকে হুঁশিয়ারি গৌতমের

115
ছবিটি সংগৃহীত

শিলিগুড়ি: করোনা পরীক্ষা নিয়ে শহরের প্যাথলজিক্যাল ল্যাবগুলোকে সতর্ক করলেন শিলিগুড়ি পুরনিগমের প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন গৌতম দেব। শনিবার করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন গৌতমবাবু। প্যাথোলজিক্যাল ল্যাবগুলোতে কিছু বেআইনি কাজের অভিযোগ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন গৌতমবাবু। এদিন তিনি জানান, বেসরকারি ল্যাবগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট বেআইনি। যেসব ল্যাবে এধরনের টেস্ট হয়ে থাকে সেসবের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দেন গৌতমবাবু। পাশাপাশি, আরটিপিসিআর টেস্ট করাতে লাগামছাড়া দাম নেওয়া যাবে না বলেও জানিয়ে দেন তিনি। সরকারের নির্ধারিত দামই নেওয়ার কথা বলেন তিনি। গৌতমবাবু আরও জানান, সরকারের তরফে আরটিপিসিআর এবং র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট সব জায়গায় করা করানো হচ্ছে। তার জন্য পর্যাপ্ত কিটও রয়েছে।

টিকাকরণ নিয়ে গৌতমবাবু এদিন জানান, দার্জিলিং জেলায় এখনও পর্যন্ত ৩০ হাজার টিকাকরণ হয়েছে। এখনও প্রচুর টোটোচালক ও খুচরো বিক্রেতা টিকা নেননি। তাঁদের নাম নথিভুক্ত করিয়ে টিকাকরণের ব্যবস্থা করা হবে। দার্জিলিং জেলায় ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের মধ্যে ৭০ হাজার টিকাকরণের ব্যবস্থা করা হবে।

- Advertisement -

গৌতমবাবু জানান, দার্জিলিং জেলায় ২৬টি নার্সিংহোমে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু আছে। বাকি ৪০টি নার্সিংহোমে স্বাস্থ্যসাথী চালু করার জন্য স্বাস্থ্য দপ্তরের প্রধান সচিব এবং নোডাল অফিসার সঞ্জয় বনসালকে চিঠি দেওয়া হয়েছে। জেলা শাসকও কথা বলেছেন। তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন। দার্জিলিং জেলার ৬৬টি নার্সিংহোম এবং জলপাইগুড়িতে স্বাস্থ্যসাথী দ্রুত চালু করা হবে। এছাড়াও, শহরের বেশ কয়েকটি জায়গায় সেফ হোম চালু হতে চলেছে। দেশবন্ধুপাড়ার অমিত আগরওয়াল ভবন, তিনবাত্তি বি কে প্লাজা, পলিটেকনিক কলেজে এবং যীশু আশ্রমে সেফ হোম দ্রুত চালু হতে চলেছে বলে জানান তিনি। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্যরা, প্রিন্সিপ্যাল সেক্রেটারি এনবিডিডি, দার্জিলিং জেলা শাসক, দার্জিলিংয়ের নোডাল অফিসার, শিলিগুড়ির প্যাথোলজিক্যাল ল্যাবরেটরির কর্তৃপক্ষ এবং অন্যান্য সংশ্লিষ্ট আধিকারিক।