নয়াদিল্লি, ২৬ সেপ্টেম্বরঃ আমদানি নির্ভরতা কমাতে ও ঘাটতি ঢাকতে বিভিন্ন পণ্যের উপরে শুল্ক বাড়াল কেন্দ্র। সবমিলিয়ে মোট ১৯টি পণ্যের ওপর চাপানো হয়েছে অতিরিক্ত শুল্ক। বেশিরভাগ পণ্যেই ১০ শতাংশ থেকে তা বাড়িয়ে করা হয়েছে ২০ শতাংশ।

ফলে আমদানিতে যেমন কিছুটা রাশ টানা যাবে, তেমনই আর্থিক ঘাটতিও কিছুটা দূর হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বুধবার মধ্যরাত অর্থাৎ ২৭ সেপ্টেম্বর থেকে নতুন দাম কার্যকর হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, যে পণ্যগুলির দাম বাড়ানো হয়েছে তার আমদানিকৃত মূল্য ৮৬ হাজার কোটি টাকা।

শুল্ক বেড়ে যাওয়া জিনিসগুলোর মধ্যে রয়েছে, এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিন (১০ কেজির নিচে), এসি-ফ্রিজের কমপ্রেসর, স্পিকার, জুতো, রেডিয়াল কার টায়ার, নন ইন্ডাস্ট্রিয়াল ডায়মন্ড, ডায়মন্ড(সেমি প্রসেসড), ল্যাবে তৈরি ডায়মন্ড, কাটা ও পালিশ করা রত্ন, গয়নার সামগ্রী, দামী ধাতু, সোনা ও রুপোর জল করা জিনিস, শাওয়ার বাথ, সিঙ্ক, ওয়াশ বেসিন, প্লাস্টিকের বক্স, কেস, কন্টেনার, বোতল, ইনসুলেটেড ওয়্যার, টেবলওয়্যার, কিচেনওয়্যার, প্লাস্টিকের অন্যান্য ঘরোয়া সামগ্রী, অফিসে ব্যবহার করা প্লাস্টিকের সামগ্রী, ফার্নিচার ফিটিং, রঙীন প্লাস্টিকের চাদর, হাতের বালা, ট্রাঙ্ক, সুটকেস, ব্রিফকেস, ট্রাভেল ব্যাগ, বিমানে উড়ানের জ্বালানি।