টেকনায় সরকারি সহায়ক মূল্যে ধান ক্রয় শুরু

305

সামসী: সরকারি সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান ক্রয় শুরু হল। মঙ্গলবার ধান ক্রয় শুরু করল রতুয়া-২ ব্লকের শ্রীপুর-১ গ্রাম পঞ্চায়েতের ‘টেকনা সমবায় কৃষি উন্নয়ন সমিতি’।

এই সমবায় সমিতির ম্যানেজার মেহেদি হাসান বলেন, ‘এদিন থেকে আমরা প্রথম সরকারি সহায়ক মূল্যে ধান ক্রয় শুরু করেছি। কুইন্টাল প্রতি ১,৮৮৮ টাকা সরকারি সহায়ক মূল্যে ৮৫০ জন এলাকার চাষিদের কাছ থেকে ধান ক্রয় করা হয়েছে এবং কৃষক বন্ধুর ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাবে।’ রতুয়া-২ ব্লকের সমবায় সমিতির দায়িত্বপ্রাপ্ত সিআই আজনেস হোসেন জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের কাছ থেকে সরকারি সহায়ক মূল্যে সরাসরি ও সমিতির মাধ্যমে ধান বিক্রি করার সুযোগ পান সেই বিষয়টিও তিনি সমিতিকে জানিয়েছেন। সমিতিতে ধান বিক্রি করতে আসা টেকনা গ্রামের আফজাল হোসেন জানান, এতদিন হাটে গিয়ে সরকারি মূল্যের প্রায় কম দামে ধান বিক্রি করতে হত। সমিতির মাধ্যমে ধান বিক্রি করতে পেরে তাঁরা খুশি।

- Advertisement -

টেকনা সমবায় কৃষি উন্নয়ন সমিতির সদস্য বানী ইসরাইল জানিয়েছেন, গত কয়েকমাস যাবৎ ১৯২ জন সদস্য নিয়ে এই সমিতির পথচলা শুরু হয়েছে। আরও বেশি সংখ্যক কৃষকদের কাছ থেকে এই সমিতির কাছ থেকে কৃষকরা যাতে সরকারি সুযোগ সুবিধা পান সে বিষয়ে লক্ষ্য রাখা হবে।