জিএসটির ক্ষতিপূরণ মেটাতে ১৬ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলকে ৬,০০০ কোটি টাকার ঋণ দিল কেন্দ্র

542

নয়াদিল্লি: লকডাউনে দেশের প্রতিটি রাজ্যের জিএসটি থেকে সরকারের আয় কম হয়েছে। যে পরিমাণ আয় কম হয়েছে, সেই পরিমাণ টাকা বাজার থেকে ঋণ নিয়ে রাজ্যগুলিকে দেওয়ার কথা হয়েছিল। এরপর শুক্রবার অর্থমন্ত্রকের তরফে জানান হয়, প্রথম পর্যায়ে ১৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পক্ষে ৬,০০০ কোটি টাকা ধার নিয়ে সেই টাকা ঋণ হিসাবেই দেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে খবর, এই ঋণের জন্য সুদের হার ৫.১৯ শতাংশ স্থির হয়েছে। ঋণগ্রহণের মেয়াদ বাড়িয়ে ৩-৫ বছরের মধ্যে করা হয়েছে।উল্লেখ্য, অর্থমন্ত্রকের তরফে যে ১৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের কথা জানান হয়েছে সেখানে বাংলার নাম ছিল না।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, এ বছর কোভিড পরিস্থিতিতে সেস বাবদ যথেষ্ট আয় হয়নি। ফলে ক্ষতিপূরণ করার মতো টাকা তহবিলে নেই।সুতারাং, রাজ্যগুলি অভাব মেটাতে ধার করে নিক।

- Advertisement -

প্রথম পর্যায়ে ঋণ নেওয়া ১৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে-অন্ধ্রপ্রদেশ, অসম, বিহার, গোয়া, গুজরাত, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মেঘালয়, ওড়িশা, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু ও কাশ্মীর।

অর্থ মন্ত্রক জানিয়েছে, এই ঋণ গ্রহণের ফলে সরকারের আর্থিক ঘাটতিতে কোনো প্রভাব পড়বে না। রাজ্য সরকারের মূলধন প্রাপ্তি এবং তাদের নিজের নিজের আর্থিক ঘাটতির অর্থায়নের অংশ হিসাবে এই পরিমাণটি প্রতিফলিত হবে।