প্রত্যন্ত বান্দাপানি চা বাগানে সরকারি বাস পরিষেবা চালু

201

মোস্তাক মোরশেদ হোসেন, বীরপাড়া: অবশেষে সরকারি বাস পেলেন আলিপুরদুয়ার জেলার ভুটান সীমান্তবর্তী বন্ধ বান্দাপানি চা বাগানের বাসিন্দারা। এনবিএসটিসি সূত্রে খবর, সোমবার আলিপুরদুয়ারের ডিপোয় বাসটির উদ্বোধন করেন এনবিএসটিসির বোর্ড অফ ডিরেক্টরের সদস্য মৃদুল গোস্বামী। প্রতিদিন সকালে ওই বাসটি বান্দাপানি চা বাগান থেকে ছেড়ে ঢেকলাপাড়া, জয়বীরপাড়া, নাংডালা চা বাগান ও বীরপাড়া হয়ে আলিপুরদুয়ার জেলা সদরে যাবে। বিকেলে সেটি আলিপুরদুয়ার থেকে ছেড়ে বান্দাপানি চা বাগানে ফিরবে। রাতে বান্দাপানি চা বাগানেই থাকবে বাসটি। এছাড়া ১ ফেব্রুয়ারি থেকে আলিপুরদুয়ার ও বীরপাড়া থানার অন্তর্গত ভুটান সীমান্তবর্তী মাকরাপাড়া চা বাগানের মধ্যে আরও একটি সরকারি বাস চলাচল শুরু করবে বলে সংশ্লিষ্ট দপ্তর সূত্রে খবর। এনবিএসটিসির এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই খুশি প্রত্যন্ত চা বাগানের বাসিন্দারা।

বীরপাড়া থেকে ঢেকলাপাড়া চা বাগানের দূরত্ব ৮ কিমি ও বান্দাপানি চা বাগানের দূরত্ব ১৩ কিমি। বীরপাড়া থেকে বান্দাপানি চা বাগানে যেতে চারটি নদী পেরোতে হয়। এগুলির মধ্যে একমাত্র বান্দাপানি চা বাগানে ঢোকার মুখে চারো নদীর ওপর নয়া পাকা সেতু তৈরি করা হয়েছে। ওই প্রত্যন্ত এলাকাগুলিতে যাতায়াতের একমাত্র ভরসা জীপ জাতীয় ছোটো গাড়ি। কিন্তু সেগুলির ভাড়া বেশি হওয়ায় বন্ধ চা বাগানের শ্রমিকদের অনেকেই সাইকেলে যাতায়াত করতে বাধ্য হন। এমনকি ওই চা বাগানগুলির পড়ুয়াদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে মাইলের পর মাইল সাইকেল চালিয়ে বীরপাড়া যেতে হত। বিষয়টি নিয়ে ‘উত্তরবঙ্গ সংবাদ’-এ একাধিকবার খবর প্রকাশের পর বছর দুয়েক আগে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের তরফে পরীক্ষার্থীদের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হয়। তবে এবার থেকে ওই বাস প্রতিদিন চলবে বলে জানিয়েছে এনবিএসটিসি। বান্দাপানি চা বাগানের বাসিন্দা সঞ্জয় সুরি বলেন, ‘এটা সত্যিই প্রশংসনীয় পদক্ষেপ। এতদিন সাতসকালে উঠে সাইকেলে চেপে বীরপাড়া গিয়ে ট্রেনে চেপে আলিপুরদুয়ার শহরে যেতে হত। কিন্তু বান্দাপানি চা বাগান থেকে বাস চললে কয়েক হাজার মানুষ উপকৃত হবেন। সবচেয়ে বেশি সুবিধা হবে স্কুল ও কলেজ পড়ুয়াদের।’

- Advertisement -

এদিকে, বীরপাড়া, মাদারিহাট এলাকাগুলি থেকে আলিপুরদুয়ার জেলা সদরে যাতায়াতের জন্য সরকারি বাসের সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকায় খুশি স্থানীয় বাসিন্দারা। প্রসঙ্গত, একসময় বীরপাড়া হয়ে বহু সরকারি বাস চলত। বাম জমানার শেষ পর্যায়ে এনবিএসটিসি অত্যন্ত রুগ্ন হয়ে পড়ায় বীরপাড়া হয়ে সরকারি বাস চলাচল প্রায় বন্ধই হয়ে যায়। বিষয়টি ‘উত্তরবঙ্গ সংবাদ’-এ বারবার প্রকাশিত হয়েছে। তবে সরকার পরিবর্তনের পর বীরপাড়া রুটটিকে ফের পুনরুজ্জীবিত করার চেষ্টা শুরু করেছে এনবিএসটিসি। টোটোপাড়া আলিপুরদুয়ার রুটে ফের সরকারি বাস চলাচল শুরু করা হয়েছে।

বিভাগীয় সূত্রে খবর, বর্তমানে আলিপুরদুয়ার ডিপো থেকে মাদারিহাট হয়ে টোটোপাড়া, বীরপাড়া হয়ে লঙ্কাপাড়া চা বাগান, বীরপাড়া মালবাজার হয়ে শিলিগুড়ি, বীরপাড়া হয়ে বাগডোগরা এয়ারপোর্ট, জয়গাঁ বীরপাড়া হয়ে কলকাতা পর্যন্ত একটি করে বাস চালানো হচ্ছে। সোমবার থেকে বীরপাড়া হয়ে বান্দাপানি চা বাগান পর্যন্ত বাস চলাচল শুরু করা হল। ১ ফেব্রুয়ারি থেকে বীরপাড়া হয়ে বাস যাবে মাকরাপাড়া চা বাগান পর্যন্ত।

এনবিএসটিসির আলিপুরদুয়ারের ডিপো ইনচার্জ অমিতাভ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাসকর্মীদের রাতে থাকার জন্য বান্দাপানি চা বাগানে একটি ঘর খোঁজা হচ্ছে। সেটি না পাওয়া পর্যন্ত বাসটিকে কয়েকদিন অন্য কোথাও রাখা হবে।’