কৃষি আইন নিয়ে কেন্দ্র-কৃষক ১১তম বৈঠক নিষ্ফলা

144

নয়াদিল্লি: কৃষি আইন নিয়ে কৌশলী চাল কেন্দ্রের। দেড় বছরের জন্য কৃষি আইন কার্যকর স্থগিত রাখার প্রস্তাব কৃষকদের অমান্য করায় কেন্দ্রের বক্তব্য, তবে কৃষকরাই সব বুঝে নিক। শুক্রবার ফের কেন্দ্র-কৃষক ১১তম বৈঠকেও কোনও সমাধানসূত্র মিলল না। কার্যত নিষ্ফলাই হয়ে রইল এই বৈঠক। পরবর্তী বৈঠক কবে হবে তাও ঠিক হয়নি।

এদিকে বৈঠকের পরই কৃষকরা জানিয়েছেন, কৃষি আইন বাতিলের দাবিতে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর মিছিল করবেন তাঁরা। ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকায়েত জানান, সরকার চেয়েছিল দেড় বছর কৃষি আইন স্থগিত করে রাখতে। কৃষকরা তা মানতে রাজি হননি। পরিকল্পনা মতোই প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর মিছিল হবে। গতকালের বৈঠক নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, কৃষি আইন প্রত্যাহারের দাবির বাইরে কৃষকদের সব প্রস্তাব বিবেচনা করতে সরকার তৈরি। সেকথা বারংবার জানানো হয়েছে। কৃষকদের স্বার্থেই এই প্রস্তাব দেওয়া হয়েছিল।

- Advertisement -

প্রসঙ্গত, কেন্দ্রের নতুন তিন কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় দু’মাস ধরে দিল্লিতে আন্দোলনে শামিল হয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। রাজধানীর কনকনে ঠান্ডাও তাঁদের আন্দোলনকে দমাতে পারেনি। আন্দোলনে প্রাণ হারিয়েছেন বহু কৃষক। এদিকে কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলি বারবার বৈঠক করেও সমাধান অধরাই থেকেছে। মনে করা হয়েছিল, আপাতত কৃষক আন্দোলনে লাগাম পরাতে পারে কেন্দ্রের এই সিদ্ধান্ত। কিন্তু শুক্রবারের বৈঠকে আন্দোলনরত কৃষকরা সাফ জানিয়েছেন, স্থগিত নয়, আইন প্রত্যাহারই করতে হবে। নিজেদের দাবিতে অনড় কৃষকরা।