পুজো মিটলেই লাভজনক ৪ রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করবে কেন্দ্র

3216
ফাইল ছবি

নয়াদিল্লি: উৎসব মিটলেই চার লাভজনক রাষ্ট্রায়াত্ত সংস্থা বিক্রি করতর নিলাম শুরু করবে কেন্দ্র। ২০২০-২০২১ আর্থিক বছরে সরকারি সম্পত্তি বিক্রির মাধ্যমে অন্তত ২ লক্ষ ১০ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।সূত্রের খবর, প্রাথমিকভাবে আগামী মাসে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড, শিপিং কর্পোরেশন, কন্টেনার কর্পোরেশন এবং ভারত আর্থ মুভারস লিমিটেড বা বিইএমএল -এর নিলাম ও আগ্রহপত্র আহ্বানের মাধ্যমে বিলগ্নিকরণের ঢাকে কাঠি পড়তে চলেছে।

সূত্রের খবর, ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট প্রাথমিক নীল নকশা করে ফেলেছে। এই চার সংস্থার বর্তমান শেয়ারমূল্য অনুযায়ী বিলগ্নিকরণের মাধ্যমে অন্তত ৪৯,০০০ কোটি টাকা সরকারের ঘরে ঢুকবে বলে আশা করা হচ্ছে।

- Advertisement -

এই সংস্থা গুলি আগেই বিক্রির চেষ্টা করেছিল কেন্দ্র। কিন্তু করোনা মহামারি ও লকডাউন সরকারের সব ভাবনা উলটপালট করে দিয়েছে। তার মধ্যে কর বাবদ আয়ে কোপ পড়ায় রাজকোষ বাড়ন্ত। সরকারের আর্থিক ঘাটতি আকাশ ছোঁয়া। এই পরিস্থিতিতে আর কালবিলম্বে রাজি নন অর্থ মন্ত্রকের কর্তাব্যক্তিরা। সূত্রের খবর, উৎসব পর্ব মিটলেই বিলগ্নিকরণের কাজ শুরু হয়ে যাবে।

এদিকে এই চার সংস্থা ছাড়াও বহু চর্চিত এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের দিকেও তাকিয়ে আছে গোটা দেশবাসী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রীগোষ্ঠী চলতি মাসেই এই বিষয়ে সবুজ সংকেত দিয়ে দিতে পারে। তেমন হলে ডিসেম্বরের মাঝামাঝি ‘মহারাজা’র আগ্রহী ক্রেতাদের থেকে আগ্রহপত্র আহ্বান করতে পারে সরকার। তবে আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের আগে এয়ার ইন্ডিয়া বিক্রির সম্ভাবনা খুবই কম বলে মনে করছেন তাঁরা।