আগামী বছরের জুন পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য দেবে রাজ্য: মমতা 

358
ফাইল ছবি

কলকাতা: র‌্যাশনে বিনামূল্যে খাদ্যশস্য বণ্টনের সময়সীমা মঙ্গলবার বাড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতির উদ্দেশে ভাষণে তিনি এদিন জানিয়েছেন, এই সুযোগ পাওয়া যাবে নভেম্বর পর্যন্ত। এতে দেশের ৮০ কোটি গরিব মানুষ উপকৃত হবেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মাসে মাথাপিছু ৫ কেজি চাল বা আটা এবং পরিবার পিছু ১ কেজি ছোলা দেওয়ার ঘোষণা করেছেন মোদি। এই ঘোষণা করার কিছুক্ষণের মধ্যে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, রাজ্য সরকারও আগামী বছরের জুন পর্যন্ত র‍্যাশনে বিনামূল্যে খাদ্যশস্য দেবে।

প্রধানমন্ত্রীর ঘোষণা সম্পর্কে প্রথমে কোনও মন্তব্য করতে চাননি মমতা। তিনি বলেন, ‘কারোর বক্তব্য না শুনে কীভাবে প্রতিক্রিয়া দেব? উনি যখন বলছিলেন, তখন আমি মন্ত্রীসভার বৈঠকে ছিলাম। কিছুই শুনিনি। আগে শুনি, তারপর বলব।’ পরে সাংবাদিকরা যখন খাদ্যশস্য বণ্টন সম্পর্কিত প্রধানমন্ত্রীর ঘোষণা তাঁকে জানান, মুখ্যমন্ত্রী তখন চটজলদি বলেন, ’ওরা নভেম্বর পর্যন্ত দেবে বলেছে? ঠিক আছে, আমরা আগামী বছরের জুন পর্যন্ত দেব।’ খাদ্যসাথী প্রকল্পের আওতায় যাঁরা আছেন, তাঁদের বাইরেও সমস্ত র‌্যাশন গ্রাহক এই সুবিধা পাবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন।

- Advertisement -

মনে করা হচ্ছে, আগামী বছর বিধানসভা নির্বাচন রয়েছে বলে গরিব মানুষের ভোট টানতে এই ত্রাণের  প্রতিযোগিতা শুরু হয়েছে। কেন্দ্রের প্রকল্পটিকে অবশ্য অপর্যাপ্ত বলে সমালোচনা করেন মমতা। তাঁর বক্তব্য, কেন্দ্রের ওই প্রকল্পে তো সবাই উপকৃত হয় না। তিনি বলেন, ’আমরা রাজ্যের ১০ কোটি লোককেই বিনামূল্যে খাদ্যশস্য দিচ্ছি। ওদের প্রকল্পে তো ৬০ শতাংশের বেশি মানুষের কাছে পৌঁছোয় না।’