দুটি পোর্টালের তথ্য মিলিয়ে ধান কিনবে রাজ্য

চাঁদকুমার বড়াল, কোচবিহার : দুর্নীতি রুখতে এবং ফড়েদের আটকাতে কৃষকদের থেকে সরকারি সহায়কমূল্যে ধান সংগ্রহে বিশেষ পরিকল্পনা নিল রাজ্য খাদ্য দপ্তর। আগামী মরশুম থেকে সরকার যত ধান কিনবে তা অন্নদাত্রী পোর্টাল এবং কৃষকবন্ধু পোর্টাল দেখেই কেনা হবে বলে জানা গিয়েছে। রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সম্প্রতি এই খবর জানিয়েছেন। এই পদক্ষেপের ফলে কৃষক ছাড়া আর কেউ ধান বিক্রি করতে পারবেন না। ফড়ে বা মিডলম্যানরা ধান কেনা এবং বিক্রিতে কোনওমতেই ঢুকতে পারবেন না।

চলতি মরশুমে কৃষকদের কাছ থেকে সরকারি সহায়কমূল্যে ধান কেনা প্রায় শেষ পর্যায়ে ইতিমধ্যেই ৪৭ লক্ষ মেট্রিক টন ধান কেনা হয়েছে বলে খাদ্য দপ্তর জানিয়েছে। আগামী মরশুমের ধান কেনা শুরু হবে ১৫ অক্টোবর থেকে। তার পরিকল্পনা এবং প্রস্তুতিও এখন থেকেই শুরু হয়ে গিয়েছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সম্প্রতি জানিয়েছেন, কৃষকদের অন্নদাত্রী পোর্টালের তথ্য নিয়ে কৃষকবন্ধু পোর্টালে নথিভুক্ত তথ্যের সঙ্গে মিলিয়ে আগামী মরশুম থেকে ধান কেনা হবে। আর তা সবই হেড কোয়ার্টার থেকে মনিটারিং করা হবে। কৃষকবন্ধু পোর্টালের সঙ্গে সব খতিয়ে দেখা হবে। প্রথমে, কোনও কৃষক যখন ধান বিক্রি করতে আসবেন তখন তাঁর সমস্ত তথ্য যেমন নাম, গ্রাম সহ সব তথ্যই অন্নদাত্রী পোর্টালে তোলা হবে। ওই তথ্যের সঙ্গে কৃষকবন্ধু পোর্টালে সংশ্লিষ্ট কৃষকের যে ডেটা রয়েছে তাও খতিয়ে দেখা হবে। তারপরই সব ঠিক থাকলে ধান নেওয়া হবে। তাহলে অন্য কেউ ধান বিক্রি করতে পারবেন না। কারণ প্রকৃত কৃষকদেরই কৃষকবন্ধু পোর্টালে নাম রয়েছে।

- Advertisement -

সরকারি ধান ক্রয়কেন্দ্রগুলির পাশাপাশি সোসাইটি এবং স্বনির্ভর গোষ্ঠী যারাই ধান কিনুক সবারই এই পোর্টালকে সামনে রেখেই কাজ করতে হবে বলে মন্ত্রী জানিয়েছেন। রাজ্য সরকার বর্তমানে বিভিন্ন ব্লকে ধান ক্রয়কেন্দ্র খুলে কৃষকদের কাছ থেকে সরকারি সহায়কমূল্যে ধান কেনে। এর পাশাপাশি সোসাইটি এবং স্বনির্ভর গোষ্ঠীগুলিও বিভিন্ন স্থানে ক্যাম্প করে গ্রামে ঘুরে ধান কেনে। অভিযোগ, কৃষকদের কাছ থেকে গ্রাম থেকে ধান কিনে নিয়ে এসে সরকারি সহায়কমূল্যের প্রক্রিয়ায় এক শ্রেণির মিডলম্যান বা ফড়েরা ঢুকে পড়ে। আর এই সমস্যার কথা মেনে নিয়েছেন খাদ্য দপ্তরের অনেকেই। তাই সমস্যা সমাধানে এবার নথিভুক্ত কৃষক এবং তাঁদের কৃষকবন্ধু পোর্টালের বিবরণ দেখে অন্নদাত্রী পোর্টালে বিস্তারিত তুলেই ধান কেনা হবে বলে জানা গিয়েছে।