ক্রমেই সরে যাচ্ছে নিম্নচাপ, পুজোর বাকি দিনগুলিতে স্বস্তি

3526

নিউজ ডেস্ক: শেষ লগ্নে রং বদলাল আবহাওয়া। যে নিম্নচাপটি নিয়ে পুজোয় বৃষ্টির ভয় ছিল তা স্থলভাগে এসে শক্তি হারিয়েছে। ফলে ভয়ের কোনও কারণ নেই। তবে গভীর নিম্নচাপ বঙ্গে হানা দেওয়ার ঠিক আগে মুখ ঘুরিয়ে রওনা দিল বাংলাদেশের দিকে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই পথ বদলের ফলে শনিবার অষ্টমী থেকেই জোরালো বৃষ্টির সম্ভাবনা কার্যত থাকবে না। বাংলাদেশে ঢোকার পরে নিম্নচাপটি দুর্বল হতে শুরু করেছে। ফলে পুজোয় মন খারাপের মেঘলা আকাশ বঙ্গবাসীকে দেখতে হবে না বলেই মনে করছেন আবহবিদেরা।

আবহবিদদের একাংশের মতে, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের গতিপথ নির্ধারিত হয় বায়ুর উচ্চস্তরের অভিমুখের উপরে। সেই অভিমুখ বদলানোর ফলেই নিম্নচাপটি বেশি বাঁক নিয়ে বাংলাদেশে ঢুকে গিয়েছে। শনিবার থেকে মেঘের আবরণ কমতে শুরু করলে ফের শরতের নীল আকাশ উঁকি দেবে। পুজোর পরেই বর্ষা বিদায় নেবে কি না, তা নিয়েও শুরু হয়ে গিয়েছে জল্পনা।

- Advertisement -

ফলে, সাগরদ্বীপের কাছে থাকা নিম্নচাপ ধীরে ধীরে সরছে বাংলাদেশের দিকে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শনিবার থেকে আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি। তবে, উত্তরবঙ্গে আগামী দুই দিন আকাশের মুখ ভারিই থাকছে বলে জানা গিয়েছে। মাঝে মধ্যে হালকা ঝিরঝির বৃষ্টির সম্ভবনা রয়েছে, বলে জানিয়েছে হাওয়া অফিস।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরেই অন্ধ্র থেকে অভিমুখ ঘুরিয়ে ক্রমেই শক্তি বাড়াচ্ছিল নিম্নচাপ। আবহাওয়া অফিস সংকেত দেয়, শুক্রবারই তা অতিগভীর নিম্নচাপের চেহারা নিতে পারে। ফলে সোমবার থেকেই দুই চব্বিশ পরগণা, দুই মেদিনীপুরে অতিভারী বৃষ্টি হবার।