গ্রিজমান-ডেম্বেলের বর্ণবিদ্বেষী মন্তব্যে বিতর্ক

প্যারিস : ফ্রান্স ফুটবলে বিতর্ক শেষ হচ্ছে না। এবার এশিয়দের প্রতি বর্ণবিদ্বেষী মন্তব্য করে কাঠগড়ায় দুই ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজম্যান এবং ওসমানে ডেম্বেলে।

বার্সেলোনার দুই তারকার একাধিক পুরোন ভিডিও সামনে আসায় বিতর্কের সূত্রপাত। একটি সোশ্যাল মিডিয়া সাইটে ডেম্বেলের করা ভিডিওয় দেখা গিয়েছে, হোটেলের ঘরে টিভি সারাতে আসা কর্মীদের উদ্দেশ্যে অসম্মানজনক মন্তব্য করছেন তিনি। সেখানে উপস্থিত রয়েছেন গ্রিজম্যানও। ভিডিওয় গ্রিজম্যানকে উদ্দেশ্য করে ডেম্বেলে বলেন, শুধুমাত্র তুমি যাতে ভিডিও গেম খেলতে পার তাই এই কুৎসিত মুখগুলো দেখতে হচ্ছে, তোমার লজ্জা করছে না? এই প্রশ্নে গ্রিজম্যানের জবাব ভিডিওয় শোনা যায়নি। তবে এই কথাগুলি শুনে তাঁকে হাসতে দেখা গিয়েছে। এমনকি ওই কর্মীদের উদ্দেশ্যে ‘এটা কী ধরণের পিছিয়ে থাকা ভাষা?’ এবং ‘তোমাদের দেশে কি প্রযুক্তির বিকাশ হয়নি?’ ইত্যাদি প্রশ্নও করেন ডেম্বেলে।

- Advertisement -

অন্য একটি ভিডিওয় দেশ ও ক্লাব দলের দুই সতীর্থ ডেম্বেলে ও স্যামুয়েল উমতিতির সঙ্গে স্যুইমিং পুলে সময় কাটানোর সময় গ্রিজম্যানকে ‘চিং চং’ বলতে শোনা গিয়েছে। ভিডিওগুলি কবে তোলা তা এখনও স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে, ২০১৯-২০ মরশুমের শুরুতে বার্সেলোনার জাপান সফরের সময় এগুলি রেকর্ড করা হয়েছে। কাকতালীয়ভাবে, জাপানি সংস্থাক রাকুতেন এই তিন ফরাসি ফুটবলারের ক্লাব বার্সেলোনার প্রধান স্পন্সর। বিষয়টি নিয়ে ক্ষোভ ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। স্টপ এশিয়ান হেট হ্যাশট্যাগ ব্যবহার করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চলছে। পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার জন্য ফ্রান্সের ফুটবল অ্যাসোসিয়েশনের উপর চাপ দেওয়া হচ্ছে।