কাঞ্চনজঙ্ঘার কোলে কালো মেঘ সরে উড়ল বিমল গুরুংয়ের ছবি সহ ঝাণ্ডা

1020

শিলিগুড়ি: পাহাড়ে ফের উড়ল বিমল গুরুংয়ের ছবি সহ গোর্খা জনমুক্তি মোর্চার দলীয় ঝাণ্ডা। শনিবার দার্জিলিংয়ের চকবাজারে দলীয় কর্মীরা সুমেরু মঞ্চের উপর মোর্চার দলীয় ঝাণ্ডা লাগান। সেই ঝাণ্ডায় বিমল গুরুংয়ের হাসিমুখের ছবি ভেসে ওঠে। ২০১৭ সালের আগে মোর্চার দলীয় ঝাণ্ডায় বিমলের ছবি দেওয়া ছিল। কিন্তু বিনয় তামাং, অনীত থাপা মোর্চার স্বঘোষিত নেতা হিসেবে দায়িত্ব নেওয়ার পর দলীয় ঝাণ্ডা থেকে বিমলের ছবি সরিয়ে দেওয়া হয়।

বিমলকে পাহাড় তাড়িয়ে দিয়েছে, বিমল পাহাড়ে অতীত বলে মত দিয়েছিলেন বিনয়, অনীতরা। কিন্তু দীর্ঘদিন আত্মগোপন করে থাকার পর বিমল কলকাতায় এসে সাংবাদিক বৈঠক করে তৃণমূলকে সমর্থনের কথা ঘোষণা করেন। দু-তিনদিনের মধ্যেই বিমল পাহাড়ে ফিরবেন এমনই জল্পনা চলছে। এই পরিস্থিতিতে শনিবার দার্জিলিং শহরে ফের বিমলের ছবি দেওয়া মোর্চার ঝাণ্ডা উড়তে দেখা যায়।

- Advertisement -

অজ্ঞাতবাস কাটিয়ে বুধবার প্রকাশ্যে এসেছেন বিমল গুরুং। সেদিনই তিনি তৃণমূলকে সমর্থনের কথা ঘোষণা করেন। ২০১৭-এর ৮ জুন মোর্চার হিংসাত্মক আন্দোলনের জেরে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল পাহাড়। বিরামহীন পাহাড় বনধে সরকারি সম্পত্তি ধ্বংসের পাশাপাশি বেশ কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটে। মৃত্যু হয় এক পুলিশ আধিকারিকের। তারই প্রেক্ষিতে মামলা হয় বিমলের স্ত্রী আশা গুরুং, রোশন গিরি সহ ছ’জনের বিরুদ্ধে। আত্মসমর্পণের বদলে তাঁরা এতদিন পালিয়ে বেড়াচ্ছিলেন। তিন বছরেরও বেশি সময় পর অবশেষে প্রকাশ্যে এলেন বিমল গুরুং।