গেমস ভিলেজে অনুশীলন শুরু প্রণতিদের

টোকিও : গেমস ভিলেজে অনুশীলন শুরু করে দিয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। প্রায় ২দিন সেখানে কাটানোর পর মূলত তিনটি বিষয়ে কিছুটা সমস্যার মুখোমুখি হয়েছেন ভারতীয়রা। গরম জল, ঘরের পরিচ্ছন্নতা এবং ভারতীয় খাবারের মান। ভারতের ডেপুটি শ্যেফ দ্য মিশন প্রেম বর্মা অবশ্য সমস্যার কথা মেনে তা এড়ানোর পরামর্শও দিয়েছেন সকলকে।

ভারতের শতাধিক অ্যাথলিট ইতিমধ্যে টোকিও চলে এসেছেন। এর আগে জাপানের ভারতীয় দূতাবাসে কাছে গরম জলের জন্য অন্তত ১০০টি ইলেক্ট্রিক কেটলি অ্যাথলিটদের ঘরে পৌঁছে দেওয়ার অনুরোধ জানানো হয়েছিল। সেই অনুরোধ এখনও রাখা হয়নি। পাশাপাশি, আবাসিকদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের দূরত্ব রাখার জন্য তিনদিনে একবার ঘর পরিষ্কার করানোর সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা। ফলে রবিবার ভারতীয়রা যাওয়ার পর থেকে এখনও পর্যন্ত ঘরগুলি পরিষ্কার করা হয়নি।

- Advertisement -

কেটলি না রাখা প্রসঙ্গে প্রেম বলেন, অ্যাথলিটদের সকালে গরম জল পান করতে হয়। তাই ওরা কেটলির কথা বলেছিল। আমরা সেটা দূতাবাসকে জানিয়েছি। আশা করছি দ্রুত তা পূরণ হবে। পাশাপাশি ঘর সাফাই নিয়ে তিনি বলেছেন, সংস্পর্শে আসা এড়াতে আয়োজকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে কেউ চাইলে প্রতিদিন ঘর সাফাইয়ের অনুরোধ করতেই পারে। পাশাপাশি অ্যাথলিটরা নীচতলায় গিয়ে প্রতিদিন টাওয়েল বদলে আনতে পারবেন।

পাশাপাশি খাবার নিয়ে কিছুটা সমস্যা রয়েছে। দলীয় সূত্রে খবর, গেমস ভিলেজে ভারতীয় খাবারের মান আরও ভালো হওয়া প্রয়োজন। এক কর্তার কথায়, আমি অ্যাথলিটদের জাপানি বা কন্টিনেন্টাল খাবার বেঁছে নেওয়ার পরামর্শ দিয়েছি। কারণ ভারতীয় খাবার বেশ মাঝারি মানের, এমনকি কখনও কখনও পুরোপুরি রান্না না হওয়া। এর বদলে স্থানীয় পদ খাওয়া ভালো। আর পরিবেশিত সিফুড খুবই ভালো।

খাবার প্রসঙ্গে মানিয়ে নেওয়ার বার্তা দিয়েছেন প্রেম। তাঁর কথায়, অন্য দেশে এসে তাঁদের খাদ্য সংস্কৃতির সঙ্গে মানিয়ে নেওয়া উচিত। এমনিতে ভারতীয় খাবারের মান খারাপ নয়। তবে ঘরের সঙ্গে তুলনা অর্থহীন। দুটি ফ্লোর মিলিয়ে অ্যাথলিটদের খাবার ব্যবস্থা করা হয়েছে। সেখানে শারীরিক দূরত্ব সহ যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে বলে প্রেম জানিয়েছেন।

অন্যদিকে, সোমবার অনুশীলন শুরু করেছেন ভারতীয় অ্যাথলিটদের একাংশ। এরমধ্যে তীরন্দাজ দম্পতি অতনু দাস ও দীপিকা কুমারি, প্যাডলার সাথিয়ান ও আচান্তা শরথ কমল, শাটলার পিভি সিন্ধু, সাই প্রণীথ, চিরাগ শেট্টি ও স্বস্তিকরাজ র‌্যাংকিরেড্ডি এবং একমাত্র জিমন্যাস্ট প্রণতি নায়েক রয়েছেন। দীপিকা ও অতনু সকালে অনুশীলন করেছেন ইউমেনোশিমা পার্কে। প্রণতি অনুশীলন করছেন কোচ লক্ষ্মণ শর্মার তত্বাবধানে।

সিন্ধু ও প্রণীথ সিঙ্গলসের কোচ পার্ক তাই সাং এবং চিরগ ও স্বস্তিকরাজ ডাবলস বস ম্যাথিয়াস বোর অধীনে প্রস্তুতি শুরু করেছেন। সেলিং দলের ভি সর্বানন, নেথ্রা কুমানন, কেসি গনপথি ও বরুণ ঠাকুর এবং দুই রোয়ার্স অর্জুনলাল জাঠ এবং অরবিন্দ সিংও অনুশীলন করছেন। পুরোদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন শ্যুটিং দলের ১৫ সদস্যই।