স্বাস্থ্যবিধি মেনে খুলছে হলদিবাড়ি শিশু উদ্যান

358

হলদিবাড়ি: করোনা কালে শিশুদের একঘেয়ে জীবন থেকে মুক্তি দিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় খোলা হচ্ছে হলদিবাড়ি শহরের শিশু উদ্যান। এমন খবরে উচ্ছসিত শহরের শিশুরা। উৎসবের প্রাক মুহূর্তে শিশু উদ্যান খোলার সিদ্ধান্তে খুশি তারা। তবে করোনা পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক না হওয়ায় সরকারি স্বাস্থ্যবিধি মেনে উদ্যান খোলা হবে বলে পুরসভা সূত্রে খবর। ইতিমধ্যেই সে বিষয়ে জোর প্রস্তুতি শুরু করা হয়েছে। শিশুদের খেলার উপযোগী করতে শহরে থাকা দুটি উদ্যান চত্বরের আগাছা ও ঘাস কাটা হচ্ছে।

করোনা সংকটের কারণে অন্য শিশু উদ্যানের মতো হলদিবাড়ি শহরের উত্তরপাড়ার শিশু উদ্যানটিও বিগত কয়েকমাস ধরে বন্ধ রয়েছে। ফলে গ্রিন সিটি প্রকল্পের প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত এই উদ্যান চত্বরটি ঝোপঝাড় ও আগাছায় ছেয়ে গিয়েছে। পুরু ধুলোর আস্তরণ জমেছে স্লিপার, ঢেকি সহ শিশুদের অন্য খেলার সরঞ্জামগুলিতে। সাপখোপের আবাসে পরিণত হয়েছে উদ্যান চত্বরটি। একই অবস্থা হলদিবাড়ি শহরের মেলার মাঠের শিশু উদ্যানটির।

- Advertisement -

এদিকে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে হলদিবাড়ি শহরে বৃদ্ধি পেয়েছে জনসংখ্যার হার। সেই সঙ্গে সমানতালে বৃদ্ধি পেয়েছে বসতবাড়ি। স্বাভাবিকভাবেই দিনকে দিন কমেছে শিশুদের খেলার মাঠ। যাও বা মাঠের মত খোলা জায়গা রয়েছে, তাও অতি বৃষ্টিতে জলমগ্ন হয়ে রয়েছে। ফলে দীর্ঘদিন গৃহবন্দি থাকায় শিশু মনে তার প্রভাব পড়তে শুরু করেছে। অভিভাবকদের তরফে বারবার আবেদন জানানো হয়, যাতে স্বাস্থ্যবিধি মেনে হলদিবাড়ি শহরের দুটি শিশু উদ্যানই খোলার ব্যবস্থা করা হয়।

হলদিবাড়ি শহরের এক গৃহবধূ ববিতা সরকার বলেন, স্কুল বন্ধ থাকায় শিশুরা বাড়িতে থেকে হাঁফিয়ে উঠেছে।খিটখিটে মেজাজের হয়ে যাচ্ছে। তাই তাঁদের মনোরঞ্জনের জন্য শিশু উদ্যানগুলি খোলার উদ্যোগ খুবই প্রয়োজন। সেখানে খেলতে পারলে শিশুদের মনে আনন্দ পাবে। এবিষয়ে হলদিবাড়ির বিডিও তথা পুরসভার প্রশাসক সঞ্জয় পন্ডিত বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১ অক্টোবর থেকে শহরের দুটি শিশু উদ্যান খোলা হবে।সেকারণে ইতিমধ্যেই উদ্যান দুটির ঘাস ও আগাছা পরিস্কার করার কাজ শুরু করে দেওয়া হয়েছে।