কিছুই প্রমাণ করার নেই, বলছেন হরভজন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : বয়স এখন ৪০। গত কয়েক বছর ধরে তিনি ক্রিকেটের বাইরে। নিয়মিত ধারাভাষ্য দেওয়ার কাজ করেন দুনিয়ার নানা প্রান্তে।

এহেন হরভজন সিংকে আসন্ন চতুর্দশ আইপিএলের দলে নিয়ে চমক দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। কেন তাঁকে দলে নেওয়া হল, তা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। রয়েছে বিস্ময়ও। অথচ ভাজ্জি সেসব নিয়ে ভাবছেন না একেবারেই। বরং তাঁর মনে হচ্ছে, মেরি শোচ হ্যায় কি আভি মে খেল সাকতা হুঁ, তো মে খেল রহা হুঁ। কিছুই আর প্রমাণ করার নেই। কিন্তু ক্রিকেটটা এখনও উপভোগ করছি।

- Advertisement -

হরভজন আর কতদিন ক্রিকেট উপভোগ করবেন, সময় বলবে। কিন্তু তার আগে আজ সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেটের টার্বুনেটর বলেন, অনেকেই হয়তো ভাবছে, কেন আমি এখনও খেলছি। ভাবতেই পারেন তাঁরা। আমি শুধু বলব, ক্রিকেটটা এখনও উপভোগ করছি। তাই খেলছি। নতুন করে কিছুই প্রমাণ করার নেই। কিন্তু প্যাশনটা একইরকম রয়েছে এখনও।

৭০০-র বেশি আন্তর্জাতিক উইকেটের পাশে ভাজ্জির রয়েছে দীর্ঘ অভিজ্ঞতাও। ক্রিকেটে তিন ফরম্যাটেই তিনি সফল। নাইটদের জার্সি গায়ে সেই সাফল্যের স্বাদ নতুন করে পেতে চাইছেন তিনি। হরভজনের কথায়, আমি জানি আমি ফিট। ক্রিকেটের ধকল নেওয়ার ক্ষমতা রয়েছে আমার। ২০ বছর আগের মতো মানসিকতা বা ফিটনেস, কোনটাই হয়তো নেই। কিন্তু অভিজ্ঞতার মাধ্যমে নিজেকে নতুনভাবে আইপিএলে মেলে ধরতে চাই আমি। কাজটা কঠিন হলেও অসম্ভব নয় কিন্তু।

৪০ বছরের হরভজন কেকেআরের হয়ে কটা ম্যাচে প্রথম একাদশে সুয়োগ পাবেন, আইপিএল শুরুর পরই প্রশ্নের জবাব মিলবে। তার আগে আজ দুপুরে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হয়ে কেকেআর অধিনায়ক ইয়োন মরগ্যান ভাজ্জিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। নাইট অধিনায়কের মতে, হরভজন কেকেআর দলের স্পিন বোলিংয়ে বৈচিত্র বাড়িয়েছেন।